Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

২০ কোটি ডলারে বিক্রি হলো বব ডিলানের গানের স্বত্ব!

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১১:০৩ এএম

কিংবদন্তি সংগীতকার ও কবি বব ডিলান। যিনি নোবেল, অস্কার ও গ্র্যামির মতো পুরস্কার পেয়েছেন। ৮০ বছর বয়সে এসে নন্দিত এই তারকা বিক্রি করে দিলেন তার লেখা গান ও রেকর্ডিং। গত বছরের ডিসেম্বরে বব ডিলানের গীতিকবিতার স্বত্ত্ব বিক্রির খবরটি জানা যায়। ইউনিভার্সাল মিউজিক সেটা কিনেছিল ৩০ কোটি ডলারে। যা বাংলাদেশি মুদ্রায় আড়াই হাজার কোটি টাকারও বেশি।

এবার জানা গেল, নিজের সৃষ্ট গানগুলোর রেকর্ডিং স্বত্বও বিক্রি করে দিয়েছেন বব ডিলান। সনির কলম্বিয়া রেকর্ডস কিনে নিয়েছে তার সবগুলো গান। এর জন্য প্রতিষ্ঠানটিকে দিতে হয়েছে মোটা অংকের অর্থ। যদিও ডিলান ও সনি কারো পক্ষ থেকেই টাকার অংক প্রকাশ করা হয়নি।

তবে সংগীত বিষয়ক ম্যাগাজিন ‘বিলবোর্ড’ দাবি করেছে, ২০ কোটি ডলারে বব ডিলানের গানের রেকর্ডিং স্বত্ব কিনেছে সনি। যা বাংলাদেশি মুদ্রায় ১ হাজার ৭১৭ কোটি টাকারও বেশি। এর ফলে কেবল গানের স্বত্ব বিক্রি করেই বব ডিলান পেয়েছেন ৪ হাজার ২০০ কোটি টাকার অধিক অর্থ।

ষাটের দশকে সংগীতশিল্পী হিসেবে আত্মপ্রকাশ করেছিলেন বব ডিলান। তখন থেকে ২০২০ সাল অব্দি প্রকাশিত হওয়া তার সমস্ত গান এই চুক্তির আওতায় রয়েছে। সবমিলিয়ে ৩৯টি অ্যালবাম ও ১৬ ‘বটলেগ সিরিজ’, লাইভ পারফরম্যান্সের সংকলন, বহু সিঙ্গেল ও অপ্রকাশিত গানের রেকর্ডিং স্বত্ব পেল সনি।

জানা গেছে, মোটের ওপর বছরে ১ কোটি ৬০ লাখ ডলার বার্ষিক মুনাফা হিসাব করে এই চুক্তি হয়েছে। সাম্প্রতিককালে সঙ্গীত জগতের সবচেয়ে বড় চুক্তি এটি।

উল্লেখ্য, কলম্বিয়া রেকর্ডস থেকেই ১৯৬২ সালে বব ডিলানের প্রথম অ্যালবাম প্রকাশিত হয়েছিল। তাই সংগীত জীবনের পুরোটা সময় জুড়েই এই কোম্পানির সঙ্গে তার সম্পর্ক। ২০১৬ সালে প্রথম গীতিকার হিসেবে বব ডিলানকে সাহিত্যে নোবল পুরস্কারে ভূষিত করে সুইডিশ একাডেমি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হলিউড

৩০ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন