Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

পদ্মভূষণ সম্মাননা প্রত্যাখ্যান করলেন বুদ্ধদেব ভট্টাচার্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১১:২০ এএম

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সরকারের দেয়া পদ্মভূষণ পদক প্রত্যাখ্যান করেছেন দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রী ও প্রবীণ সিপিআইএম নেতা বুদ্ধদেব ভট্টাচার্য।

ভারতের গণমাধ্যম সাবেক এ মুখ্যমন্ত্রীর পরিবারের বরাত দিয়ে জানিয়েছে, বুদ্ধদেবের বাড়িতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ফোনে জানানো হয় তিনি পদ্মভূষণ পাচ্ছেন, এর পর তার নাম ঘোষণা করা হয়।

এক বিবৃতিতে বুদ্ধদেব ভট্টাচার্য বলেছেন, ‘আমি এই পুরস্কার নিয়ে কিছুই জানি না। এ বিষয়ে আমাকে কেউ কিছু জানায়নি। যদি তারা আমাকে পদ্মভূষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়ে থাকে, তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।’

বুদ্ধদেবের স্ত্রী মীরা ভট্টাচার্য বলেছেন, তার স্বামী শারীরিকভাবে শক্ত না হলেও সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে আগের মতই দৃঢ়চেতা ও সবল এবং তিনি পদ্মভূষণ ফিরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

উল্লেখ্য, প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে মঙ্গলবার (২৫ জানুয়ারি) সন্ধ্যায় পদ্ম পুরস্কারের তালিকা প্রকাশ করে মোদি সরকার। সেই তালিকাতেই নাম রয়েছে বুদ্ধদেব ভট্টাচার্যের। কিন্তু তাঁর সম্মান গ্রহণ নিয়ে শুরু থেকেই কৌতহল ছিল। শেষ পর্যন্ত প্রবীণ বাম নেতার পরিবাস সূত্রে জানা যায় যে, বুদ্ধদেববাবু পদ্মভূষণ সম্মান গ্রহণ করেছেন না।
শারীরিক অসুস্থতার কারণে বিগত কয়েক বছর সক্রিয় রাজনীতি থেকে দূরে রয়েছেন প্রবীণ এই সিপিআইএম নেতা। তবুও একুশের নির্বাচনের আগে বাম-কংগ্রেসের ধর্মনিরপেক্ষ, গণতান্ত্রিক জোটকে ভোট দেওয়ার আহ্বান জানিয়ে বুদ্ধবাবুর কণ্ঠে একটি অডিও প্রকাশিত হয়েছিল।
ভারতীয় কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) পলিটব্যুরোর সাবেক সদস্য বুদ্ধদেব ভট্টাচার্য, ২০০২ থেকে ২০১১ সাল পর্যন্ত পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ছিলেন। সূত্র : হিন্দুস্তান টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ