Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রচণ্ড তুষারপাতে বিপর্যস্ত ইস্তাম্বুল, ছিন্নমূলদের আশ্রয়ে খুলে দেয়া হলো ৭১টি মসজিদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১১:২৬ এএম

ভারী তুষারপাতে অচল তুরস্কের রাজধানী ইস্তাম্বুল। বরফ পরিষ্কার এবং গুরুতর অসুস্থদের হাসপাতালে পৌঁছাতে কাজ করছে দেশটির সেনাবাহিনী। বুধবার (২৬ জানুয়ারি) ভোর পর্যন্ত আড়াই ফুটের বেশি তুষারপাত রেকর্ড করেছে দেশটির জাতীয় আবহাওয়া অধিদফতর।

মঙ্গলবার থেকে যান চলাচলের ওপর আরোপিত হয়েছে অস্থায়ী নিষেধাজ্ঞা। বন্ধ করা হয়েছে সব শিক্ষা-প্রতিষ্ঠান এবং শপিং মল। জরুরি প্রয়োজন ছাড়া রাজধানীবাসীকে ঘরে থাকার অনুরোধ জানিয়েছেন শহরের গর্ভনর। ছিন্নমূলদের আশ্রয়ে ৭১টি মসজিদ খুলে দিয়েছে ইস্তাম্বুল প্রশাসন।

এদিকে, প্রায় একদিন স্থগিত থাকার পর ইস্তাম্বুল আন্তর্জাতিক এয়ারপোর্টের একটি টার্মিনাল সীমিত পরিসরে চালু হয়েছে। গতিপথ পাল্টানো হচ্ছে অনেক ফ্লাইটের। তাতে ভোগান্তিতে পড়েছেন হাজার-হাজার যাত্রী। আগামী কয়েকদিনে বহাল থাকবে এই বৈরী আবহাওয়া।

ইস্তাম্বুলের মেয়র একরেম ইমামোগ্লু বলেন, এই ধরনের ঝড়ো পরিস্থিতিতে আমাদের নাগরিকরা বাইরে যান না। কিছু কিছু জায়গায় বরফের পরিমাণ ৮০ সেন্টিমিটারে পৌঁছাতে পারে। তবে শহরজুড়ে ৩০ থেকে ৫০ সেন্টিমিটার বরফের চাদরে ঢেকে গেছে বলেও জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুরস্ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ