Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ফ্রান্সের নাগরিককে ৮ বছরের কারাদণ্ড দিল ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ১২:০৮ পিএম

গুপ্তচরবৃত্তির দায়ে দোষী সাব্যস্ত করে বেঞ্জামিন ব্রায়ার নামে ফরাসি এক নাগরিককে আট বছরের কারাদণ্ড দিয়েছেন ইরানের একটি আদালত। গতকাল মঙ্গলবার (২৫ জানুয়ারি) তাকে এই কারাদণ্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছে ফরাসি টেলিভিশন চ্যানেল বিএফএম টিভি।

২০২০ সালের মে মাসে তুর্কমেনিস্তান-ইরান সীমান্তের কাছে মরুভূমিতে রিমোট-নিয়ন্ত্রিত হেলিক্যাম ক্যামেরা ব্যবহার করে ছবি এবং ভিডিও ধারণ করেছিলেন বেঞ্জামিন। সেই সময় ইরানের আইন-শৃঙ্খলাবাহিনী ৩৬ বছর বয়সী বেঞ্জামিনকে গ্রেফতার করে। তখন থেকেই দেশটিতে কারাবন্দি আছেন তিনি।
বেআইনিভাবে ক্যামেরা উড়িয়ে ছবি এবং ভিডিও ধারণের দায়ে ইরানের আদালত তাকে দোষী সাব্যস্ত করেছেন। তবে ফ্রান্সে বেঞ্জামিনের আইনজীবীর মন্তব্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি বলে জানিয়েছে রয়টার্স।

সাম্প্রতিক বছরগুলোতে ইরানের অভিজাত বিপ্লবী বাহিনী গুপ্তচরবৃত্তি এবং নিরাপত্তা লঙ্ঘনের অভিযোগে বেশকিছু দ্বৈত নাগরিক ও বিদেশিকে গ্রেফতার করেছে।
যদিও আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা অভিযোগ করেছে যে, এভাবে বারবার গ্রেফতারের মাধ্যমে অন্যান্য দেশের কাছ থেকে ছাড় আদায়ের চেষ্টা করছে ইরান।

ইরানের সঙ্গে ফ্রান্সসহ পারমাণবিক শক্তিধর দেশগুলোর স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা যখন চলছে, ঠিক তখনই ফরাসি ওই নাগরিক গুপ্তচরবৃত্তির দায়ে কারাদণ্ড দেওয়া হলো। ২০১৫ সালে স্বাক্ষরিত ওই চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে ২০১৮ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট প্রত্যাহার করে নেওয়ার পর চুক্তি ঘিরে অচলাবস্থা তৈরি হয়। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ