Inqilab Logo

ঢাকা, রোববার, ২৩ সেপ্টেম্বর ২০১৮, ৮ আশ্বিন ১৪২৫, ১২ মুহাররাম ১৪৪০ হিজরী‌

গ্রামীণফোনকে ৩০ কোটি টাকা জরিমানা

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ফারুক হোসাইন : নীতিমালা অমান্য করে টেলিকম নেটওয়ার্ক সংযোগ স্থাপন করায় বেসরকারি মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোনকে ৩০ কোটি জরিমানা করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা (বিটিআরসি)। টেলিযোগাযোগ আইন ভঙ্গ করে ‘গো’ ব্রডব্যান্ডকে ইন্টারনেট সেবা প্রদান করায় কমিশনের সর্বশেষ সভায় মুঠোফোন অপারেটরটিকে এই জরিমানার সিদ্ধান্ত নেয়া হয়।
কমিশন সভায় উল্লেখ করা হয়, টেলিযোগাযোগ আইন অনুযায়ী কোনো মুঠোফোন অপারেটর সরাসরি তাদের অপটিক্যাল ফাইবারের মাধ্যমে এ ধরনের ‘লাস্ট মাইল কানেকটিভিটি’ সেবা দিতে পারে না। অপটিক্যাল ফাইবারের মাধ্যমে ইন্টারনেটের সর্বশেষ পর্যায়ের সংযোগকে বলা হয় লাস্ট মাইল কানেকটিভিটি। জরিমানার বিষয়ে বলা হয়, ২০১৪ সালে সেবাটি চালুর পর দুই বছরে গ্রামীণফোন ৩০ কোটি টাকা আয় করেছে। অবৈধ সেবা হিসেবে এ আয়ের পুরোটাই জরিমানা হিসেবে আদায় করা হবে।
বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বলেন, ‘আইন ভঙ্গ করায় গ্রামীণফোনকে জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। খুব শিগগির বিষয়টি জানিয়ে তাদের চিঠি দেওয়া হবে।’
ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) এবং নেশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক (এনটিটিএন) লাইসেন্স না থাকার পরও সোনালী ব্যাংকের ৫৫১টি শাখায় ইন্টারনেট সেবা প্রদান করার অভিযোগ ওঠে গ্রামীণফোনের বিরুদ্ধে। সারা দেশে সোনালী ব্যাংকের ৫৫১টি শাখার অনলাইন ব্যাংকিং নেটওয়ার্ক এই গো ব্রডব্যান্ডের মাধ্যমে পরিচালিত হতো। গো ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা দিতে ২০১৪ সালের ডিসেম্বরে সোনালী ব্যাংকের সঙ্গে চুক্তি করে গ্রামীণফোন। আর এজন্য প্রতিষ্ঠানটি পাঁচ লাখ কিলোমিটার অপটিক্যাল ফাইবার সংযোগ স্থাপন করে। এর মাধ্যমে প্রতি মাসে সোনালী ব্যাংকের ৫৫১টি শাখা থেকে ২৭ লাখ ৫৫ হাজার টাকা আয় করে গ্রামীণফোন। লাইসেন্স নীতিমালা অমান্য করে সোনালী ব্যাংককে অপটিক্যাল ফাইবার ও ইন্টারনেট সংযোগ প্রদান করায় গত ৩০ মার্চ গ্রামীণফোনকে শোকজ (কারণ দর্শাতে বলেছে) করে এবং এর কারণ ব্যাখ্যা করতে বলে বিটিআরসি। এছাড়া সোনালী ব্যাংকের সাথে যে সংযোগের মাধ্যমে সেবা প্রদান করছে তা বন্ধ করার নির্দেশ দেয়া এবং কেন অপারেটরটিকে আর্থিক জরিমানা করা হবে না তা জানতে চাওয়া হয়। অপারেটরটির জবাব সন্তোষজনক না হওয়ায় গত জুনে এ সেবাকে অবৈধ ঘোষণা করে বিটিআরসি। গ্রামীণফোনের সঙ্গে গো ব্রডব্যান্ড সেবায় এডিএন টেলিকম ও অগ্নি সিস্টেমস নামের দুটি প্রতিষ্ঠানও রয়েছে। এ দুটি প্রতিষ্ঠানকে পাঁচ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে।
এ বিষয়ে কমিশনের এক কর্মকর্তা জানান, গ্রামীণফোন সোনালী ব্যাংকে অনলাইন ট্রানজেকশনের সুবিধা দেয়ার জন্য ফাইবার অপটিক্যাল সংযোগ স্থাপন করেছে। যা মোবাইল ফোন লাইসেন্সের বিপক্ষে। গাইডলাইন অনুযায়ি মোবাইল ফোন অপারেটরা শুধুমাত্র মোবাইল এবং মোডেমে ইন্টারনেট সেবা প্রদান করতে পারে। নীতিমালা অমান্য করে সোনালী ব্যাংককে ফাইবার অপটিক্যাল সংযোগ প্রদান করায় বিটিআরসি গ্রামীণফোনকে জরিমানা করেছে।
জানতে চাইলে গ্রামীণফোনের হেড অব এক্সটার্নাল কমিউনিকেশন্স সৈয়দ তালাত কামাল বলেন, নিয়ন্ত্রণ সংস্থার পক্ষ থেকে এখনো আমরা অফিসিয়াল কোন চিঠি বা তথ্য পায়নি। তাই এই মূহুর্তে কোন মন্তব্য করা ঠিক হবে না। তবে প্রয়োজনীয় অনুমোদনের পরই গো ব্রডব্যান্ড সেবা চালু করা হয়েছিল বলেও তিনি জানান।



 

Show all comments
  • Shakhawat Hossen ১ নভেম্বর, ২০১৬, ৯:৫০ এএম says : 0
    আরো বেশি করে করা উচিত ছিল।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ