Inqilab Logo

বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ শাওয়াল ১৪৪৩ হিজরী

মণিপুরী গামছা, টুপিতে ব্রহ্মকমল ফুল, কুচকাওয়াজের অনুষ্ঠানে ভোটবার্তা মোদির!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ৪:২৬ পিএম

গণতন্ত্র দিবসের প্রাক্কালে ভিন্ন সাজে দেখা গেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে। কুচকাওয়াজের অনুষ্ঠানে মোদিকে দেখা গেল উত্তরাখণ্ডের টুপিতে। সেই টুপিতে ছিল ব্রহ্মকমল ফুল। এছাড়াও মোদি এদিন মণিপুরের গামছা জড়িয়ে ছিলেন। উল্লেখযোগ্যভাবে, সামনেই মাসেই মণিপুর ও উত্তরাখণ্ডে ভোট।

বিভিন্ন রাজ্যের বৈচিত্র্যময় ভারতীয় সংস্কৃতিকে প্রতিফলিত করে হেডগিয়ার পরার তার ঐতিহ্যকে এবারও অব্যাহত রেখেছেন মোদি। ভারতের ৭৩তম প্রজাতন্ত্র দিবসে জাতীয় যুদ্ধের স্মৃতিসৌধে ভারতীয় সৈন্যদের শ্রদ্ধা জানাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে পার্বত্য রাজ্য উত্তরাখণ্ড থেকে একটি অনন্য টুপি পরতে দেখা গেছে।

প্রধানমন্ত্রীর টুপিতে ছিল ‘ব্রহ্মকমল’, যা উত্তরাখণ্ডের রাজ্য ফুল। প্রধানমন্ত্রী মোদি 'ব্রহ্মকমল' খুব পছন্দ করেন এবং যখনই তিনি কেদারনাথে 'পূজা' করেন তখন এই ফুল ব্যবহার করেন। এর পাশাপাশি প্রধানমন্ত্রী মণিপুরের একটি গামছাও পরেছিলেন। মজার বিষয় হল, গত বছর, প্রধানমন্ত্রী মোদি একটি রঙিন 'হালারি পাগ' (রাজকীয় মাথার পাগড়ি) পরেছিলেন যা তাকে জামনগর রাজপরিবার অনুষ্ঠানের জন্য উপহার দিয়েছিল।

৭৩তম প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী মোদির পোশাকে উত্তরাখণ্ড ও মণিপুরের ছাপ৷ প্রসঙ্গত, সামনের মাসে এই দুই রাজ্যেই ভোট। ৭৩ তম প্রজাতন্ত্র দিবস উদযাপনে অংশ নেওয়ার আগে প্রধানমন্ত্রী মোদি নবনির্মিত ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে সকালে সেনাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন। সূত্র: জিনিউজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ