Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

আইএমএফ ২০২২ সালে প্রবৃদ্ধির হার ৪.৪ শতাংশে কমিয়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ৪:৩৬ পিএম

আন্তর্জাতিক মুদ্রা তহবিল বা আইএমএফ গতকাল (মঙ্গলবার) ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক রিপোর্টের’ আপডেট প্রকাশ করেছে। এতে ২০২২ সালে বিশ্ব অর্থনীতি ৪.৪ শতাংশ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হয়; যা গত বছরের অক্টোবরে পূর্বাভাসের তুলনায় ০.৫ শতাংশ কমেছে।

আইএমএফ মনে করে, ২০২২ সালে বিশ্ব অর্থনীতির অবস্থা আগের পূর্বাভাসের চেয়ে দুর্বল হয়েছে। নভেল করোনাভাইরাসের নতুন ধরণ ওমিক্রন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় মানুষের যাতায়াত ফের বাধাগ্রস্ত হচ্ছে। জ্বালানির দাম ও সরবরাহ চেইন বন্ধ হওয়ায় মুদ্রাস্ফীতি বেড়েছে।

আইএমএফ মনে করে, সব নেতিবাচক উপাদান ২০২২ সালের শেষ পর্যায়ে ধাপে ধাপে বিলুপ্ত হলে ২০২৩ সালে বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধির হার ৩.৮ শতাংশ হবে; যা আগের পূর্বাভাসের চেয়ে ০.২ শতাংশ বেশি।

আইএমএফ মনে করে, বিশ্ব অর্থনীতির প্রবৃদ্ধি নিম্নমুখী ঝুঁকির সম্মুখীন হচ্ছে। মহামারীর প্রেক্ষাপটে কোভিড-১৯ টিকাসহ মহামারী প্রতিরোধমূলক সামগ্রীও অনেক গুরুত্বপূর্ণ। বিভিন্ন অর্থনৈতিক সত্তার উচিত উৎপাদন জোরদার করা, দেশীয় সরবরাহ নিশ্চিত করা এবং আন্তর্জাতিক বণ্টন জোরালো করা। সূত্র: সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ