Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোরে দুই দিনব্যাপী গণটিকা উৎসবে উপচে পড়া ভিড়

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ৫:১৭ পিএম

যশোরে শতভাগ নাগরিককে ভ্যাকসিনেশনের আওতায় আনার লক্ষে দুইদিন ব্যাপী গণটিকা কার্যক্রম শুরু হয়েছে। নিবন্ধন ছাড়াই যশোর কেন্দ্রীয় ঈদগা ময়দানে বুধবার (২৬ জানুয়ারি) থেকে শুরু হওয়া এ টিকা কার্যক্রম চলবে আগামিকাল ২৭ জানুয়ারি পর্যন্ত। সিভিল সার্জন ও যশোর পৌরসভার ব্যবস্থাপনায় দুই দিনে সিনোফার্মার ১০ হাজার জনকে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে স্বাস্থ্যবিভাগ। তবে তার অতিরিক্ত লোক এলেও দেওয়া হবে। যশোরে বসবাস করেন এমন সনদ থাকলেই টিকা নিতে পারবেন সবাই। এমনটাই জানান, সিভিল সার্জন ডা. বিপ্লব কান্তি বিশ্বাস। এদিকে, করোনাভাইরাসের গণটিকাদানের কর্মসূচিতে উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে কিছুটা ভোগান্তি ও বিশৃঙ্খলা থাকলেও টিকাগ্রহীতার মধ্যে দেখা গেছে আগ্রহ। ব্যাপক উৎসাহ নিয়ে প্রথম ডোজের টিকা নিয়েছেন তারা।

বুধবার বেলা সাড়ে ১২ টার দিকে যশোর ঈদগা মাঠে দেখা গেছে টিকা নিতে সকাল থেকেই বিভিন্ন বয়সী মানুষের উপস্থিতি। কেউ কেউ অবশ্য দ্বিতীয় ডোজ নিতে এসেছেন। তবে তাদের ফেরত পাঠানো হয়। পাঁচটি বুথে ৫ জন করে দায়িত্ব পালন করছেন। এদের মধ্যে দুইজন নার্স ও তিনজন করে স্বেচ্ছাসেবক নিয়েজিত রয়েছেন। পুরুষ আর নারীদের আলাদা আলাদা বুথে স্বাস্থ্যকর্মীরা করোনার টিকা গ্রহীতাদের টিকা দিচ্ছেন। এর আগে পৌরসভা থেকে নিয়োজিত স্বেচ্ছাসেবীরা তাদের নাম, জাতীয় পরিচয়পত্রের নম্বর ও নিবন্ধন কার্ড পরীক্ষা-নিরীক্ষা করছেন। যাচাই বাছাই শেষেই বুথে প্রবেশের অনুমতি পাচ্ছেন। তবে টিকা গ্রহীতা থেকে পর্যাপ্ত পরিমাণ বুথ ও স্বাস্থ্যকর্মী না থাকায় ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থাকতে হচ্ছে মানুষকে। টিকা নিতে আসা লোকজন গাদাগাদি করে লাইনে দাঁড়ানোর কারণে উল্টো বাড়ছে করোনায় সংক্রমিত হওয়ার ঝুঁকি। লাইনে অপেক্ষমান লোকজনের মুখে মাস্ক থাকলেও বেশিরভাগই মুখের থুতনিতে নামিয়ে মাস্ক পরছেন।
শহরের বেজপাড়া থেকে গণটিকা নিতে আসা ব্যবসায়ী স্বপন ও তার স্ত্রী মাকসুদা বেগম। তারা দুই জনেই জানান, কোনো রকম ভোগান্তি ছাড়াই করোনাভাইরাসের টিকা পেয়ে যান তারা। টিকার ব্যবস্থাপনায় সন্তুষ্টি প্রকাশ করে স্বপন বলেন, ‘১০ টা লোক একজায়গায় হলে কিছুটা গ্যামজ্যাম হয়! এত সুন্দর পরিবেশে টিকা নিতে পারব, ভাবতে পারিনি। মেহরাজ হোসেন নামে এক ব্যক্তি জানান, টিকার জন্য আবেদন করেছিলাম দুই মাস আগে, কিন্তু এখনো মেসেজ আসেনি। তাই রাগ করে করোনার টিকা নেয়নি। কিন্তু টিকা নেওয়ার জন্য যশোর পৌরসভা থেকে গত দুই দিন ধরে মাইকিং করে বেড়াচ্ছে। তাই ভোটার আইডি কার্ড দেখায়ে টিকা নিয়েছি। তবে আরো কয়েকদিন বাড়ানো উচিত। সাথে কেন্দ্রও। সালেহা বেগম নামে এক নারী বলেন, দীর্ঘ লাইনে দাঁড়িয়ে হাফিয়ে উঠে ছিলাম। ঢাকা থেকে ছেলে ফোন দিয়েছে, জীবন বাঁচাতে হলে করোনার টিকা নিয়ে নাও। তাই এসেছি টিকা নিতে। কিন্তু লাইন যেন শেষ হচ্ছে না। টিকা নিয়েই বাড়ি যাবেন বলে জানান এই অর্ধশত বয়সী নারী।
গণটিকা দেওয়ায় নিয়েজিত স্বেচ্ছাসেবী সালমান হোসেন নামে এক যুবক বলেন। ‘সেই সকাল থেকে আইডি কার্ড পরীক্ষা নিরীক্ষা করছি। খুব ব্যস্ত ভাই। কথা বলার সময় নেই। নির্বিঘেœ টিকাদান চলছে। কোনো অভিযোগ নেই। কেউ কেউ দ্বিতীয় ডোজের জন্য ভিড় করছেন। আমরা তাদের বুঝিয়ে পাঠিয়ে দিয়েছি।’ যশোর পৌরসভার স্বাস্থকর্মী চঞ্চল কুমার বিশ্বাস বলেন, যশোরের বাসিন্দা যারা পূর্বে টিকা নেইনি তাদের যে কেউ টিকা নিতে পারবে। তাদের অনলাইনে রেজিস্ট্রেশন অবশ্যক নয়। জাতীয় পরিচয়পত্র, চেয়ারম্যান বা কাউন্সিলার কর্তৃক সনদ ও নাগরিক সনদপত্র দেখিয়ে তারা টিকা নিতে পারবেন। গণটিকা কার্যক্রম সহজ করে দেওয়া হয়েছে। যাতে সবাই টিকা গ্রহণ করতে পারে। এই কার্যক্রম চলবে আগামিকাল বৃহস্পতিবার পর্যন্ত।
যশোরের সিভিল সার্জন ডাঃ বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, করোনার সংক্রমণ রুখতে সচেতনতা বৃদ্ধি, স্বাস্থ্যবিধি প্রতিপালন নিশ্চিতকরণ এবং শতভাগ ভ্যাকসিনেশনের সিদ্ধান্ত হয়েছে। বিশেষ করে ৩১ জানুয়ারির মধ্যে শতভাগ নাগরিককে টিকা প্রদানের (প্রথম ডোজ) আওতায় আনার সিদ্ধান্ত হয়েছে। আমাদের লক্ষ্য যশোরে শতভাগ মানুষকে টিকার আওতায় নিয়ে আসা। সবাই যেন টিকা নেয়। আমাদের কাছে পর্যাপ্ত টিকা আছে। যারা টিকা নিতে চাইবে সবাইকে টিকা দেওয়া হবে। এই দুই দিনে ১০ হাজার লক্ষ্যমাত্রা থাকলেও এর বেশি যারা আসবে সবাইকে টিকা দেওয়া হবে। তিনি আরো বলেন, গণটিকা ছাড়াও যশোরের নিদিষ্ট কেন্দ্রে গুলোতেও টিকা প্রদান অব্যহত রয়েছে। যশোরে ৩২ লাখ ২২ হাজার ৬১২ ডোজ টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ ১৯ লাখ ৪৯ হাজার ৫০৯ জন, দ্বিতীয় ডেজ ১২ লাখ ৪৪ হাজার ৯৯ জন ও তৃতীয় ডোজ নিয়েছেন ২৯ হাজার চারজন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ