Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মরণোত্তর পদ্মবিভূষণে সম্মান পাচ্ছেন নিহত বিপিন রাওয়াত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ৫:২৭ পিএম

ভারতের প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফ (সিডিএস) জেনারেল বিপিন রাওয়াতকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার মরণোত্তর পদ্মবিভূষণ সম্মাননায় ভূষিত করা হয়েছে। গত বছর ডিসেম্বরে তামিলনাড়ুতে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন তিনি।
একইসঙ্গে পদ্মবিভূষণ সম্মান দেওয়া হচ্ছে গত বছরই প্রয়াত উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংকেও। স্বরাষ্ট্র মন্ত্রক ৭৩তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে এই পদ্ম পুরস্কার ঘোষণা করেন।
উল্লেখ্য, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ হিসেবে নিযুক্ত হন বিপিন রাওয়াত। টানা ১০ বছর জঙ্গিবিরোধী অভিযানে যুক্ত ছিলেন তিনি। মেজর হিসেবে জম্মু-কাশ্মীরের উরি সেক্টরে কাজের অভিজ্ঞতা রয়েছে তাঁর। দেহরাদুনের ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমি থেকে তাঁকে 'সোর্ড অফ অনার' সম্মানে ভূষিত করা হয়। যুদ্ধ এবং সংঘাতপূর্ণ পরিস্থিতিতে তাঁর ভূমিকা প্রশংসিত হয়েছে।
এছাড়া পদ্মভূষণ সম্মাননা পেয়েছেন করোনার টিকা প্রস্তুতকারক সংস্থা ভারত বায়োটেকের কৃষ্ণ এল্লা, সুচিত্রা এল্লা, সেরাম ইনস্টিটিউটের সাইরাস পুনাওয়ালা, মাইক্রোসফটের ভারতীয় বংশোদ্ভুত সিইও সত্য নাদেলা এবং অ্যালফাবেটের সিইও সুন্দর পিচাই।
পদ্মভূষণে ভূষিত করা হচ্ছে অভিনেতা ভিক্টর বন্দ্যোপাধ্যায়, টাটা গোষ্ঠীর চেয়ারপার্সন থাকা নটরাজন চন্দ্রশেখরণ, আমেরিকা নিবাসী রন্ধন বিশেষজ্ঞ মধুর জাফরি, প্যারা অলিম্পিকে অংশ নেওয়া জ্যাভেলিন থ্রোয়ার দেবেন্দ্র ঝাঝারিয়া, গুজরাতের ধর্মীয় শিক্ষক স্বামী সচ্চিদানন্দ।
সঙ্গীতশিল্পী সোনু নিগম, অলিম্পিকে স্বর্ণ পদকজয়ী নীরজ চোপড়া, জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ের উপাধ্যক্ষ নাজমা আখতারকে পদ্মশ্রী দেওয়া হচ্ছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া/এনডিটিভি



 

Show all comments
  • Monisha ২৬ জানুয়ারি, ২০২২, ১১:২৬ পিএম says : 0
    মৃত্যুর আগে গোমূত্র পান করতে পারেননি। কোথায় ছিল বোকা গরু মা
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ