Inqilab Logo

মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

বরিশালে করোনা আক্রান্ত আরো ৩২১ জন, মহানগরীতে ৭৭

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ৬:০৫ পিএম

বরিশাল মহানগরী সহ সমগ্র দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণের ভয়াবহ ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। বুধবার দুপুরের পূর্ববর্তী ২৪ ঘন্টায় এ অঞ্চলে আরো ৩২১ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। যা গত আগস্টের প্রথম ভাগের পরে সর্বোচ্চ। এনিয়ে চলতি মাসের ২৬ দিনেই দক্ষিণাঞ্চলে ১ হাজার ৩৩৭ জনের দেহে করেনা শনাক্ত হল। যা পূর্ববর্তী ৪ মাসের চেয়েও বেশী। তবে করোনা আক্রান্তের সংখ্যা প্রতিদিনই নতুন নতুন রেকর্ড গড়লেও এখনো বরিশাল মহানগরী সহ দক্ষিণাঞ্চলের কোথাও নুন্যতম স্বাস্থ্যবিধি কেউ অনুসরণ করছেন না। বিষয়টি নিয়ে প্রশাসনিক কোন পদক্ষেপও অনুপস্থিত। এমনকি সরকারী নিষেধাজ্ঞাকে তোয়াক্কা না করে খোদ বরিশাল মহানগরীর অনেক কোচিং সেন্টার পর্যন্ত প্রকাশ্যে ও গোপনে চালু রয়েছে।

অথচ গত ২৪ ঘন্টায়ও বরিশাল মহানগরীতে এ অঞ্চলের সর্বাধিক, ৭২ জনের দেহে করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। তবে তা আগের দু দিনের চেয়ে ৫ জন করে কম ছিল। গত সোম ও মঙ্গলবার মহানগরীতে ৭৭ জন করে করেনা রোগী শনাক্ত হয়েছিল। মহানগরীতে ১১ হাজার ৬শ সহ দক্ষিণাঞ্চলে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৪৬ হাজার ৯৩৭ জনে। ইতোমধ্যে মহানগরীতে ১০২ জন সহ এ অঞ্চলে মৃত্যু হয়েছে ৬৮০ জনের।

গত ২৪ ঘন্টায় বরিশাল জেলায় আক্রান্তের সংখ্যা ছিল ১২৯ জন। বরিশালের সিভিল সার্জন ও জেলা সদরের জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক ছাড়াও আরো ১১ জন স্বাস্থ্যকর্মীর দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৯ হাজার অতিক্রম করে আরো ৩১ জন যোগ হয়েছে। ইতোপূর্বেই মারা গেছেন ২৩০ জন। যারমধ্যে মহানগরীতেই মৃত্যুর সংখ্যা ১০২।

খুলনা-বাগেরহাটের সীমান্তবর্তী পিরোজপুরেও পরিস্থিতির ক্রমাগত অবনতি হচ্ছে। গত ২৪ ঘন্টায় জেলাটিতে আরো ৬৩ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। গত জুলাই মাসেও এ জেলায় খুলনা-বাগেরহাট থেকে বিপুল সংখ্যক মানুষ সংক্রমিত হয়। এনিয়ে পিরোজপুরে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৬১১ জনে। মারা গেছেন ৮৩ জন।

পটুয়াখালীর পরিস্থিতিও অবনতিশীল। গত ২৪ ঘন্টা এ জেলাতে আরো ৪২ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। এ নিয়ে সাগর পাড়ের এ জেলাটিতে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৬ হাজার ৩৯২ জনে। ইতোপূর্বে মারা গেছেন ১০৯ জন। দ্বীপজেলা ভোলার পরিস্থিতিও ক্রমাগত অবনতি হচ্ছে। গত ২৪ ঘন্টায় জেলাটিতে আরো ৩৬ জনের দেহে করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। জেলাটির বিভিন্ন বিচ্ছিন্ন দ্বীপেও করোনা রোগী শনাক্ত হচ্ছে। জেলাটিতে ইতোমধ্যে শনাক্তের সংখ্যা ৭ হাজার ৬৯ জনে উন্নীত হয়েছে। মারা গেছেন ৯১ জন।

দক্ষিণাঞ্চলের সর্বাধিক শনাক্ত হারের জেলা ঝালকাঠিতে গত ২৪ ঘন্টায় আরো ৩০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। ফলে এ অঞ্চলের সবচেয়ে ছোট এ জেলাটিতে মোট শনাক্তের সংখ্যা ৪ হাজার ৭৮০ জনে পৌঁছেছে । মারা গেছেন ৬৯ জন। আর সর্বাধিক মৃত্যুহারের বরগুনাতেও গত ২৪ ঘন্টায় আরো ২১ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৫৪ জনে পৌছলেও জেলাটিতে সাড়ে ৩ মাসেরও বেশী সময় পরে গত সোমবার আরো ১ জন সহ মোট মৃত্যুর সংখ্যাটা ৯৮ জনে উন্নীত হয়েছে।

তবে স্বাস্থ্য বিভাগের অনুমিত হিসেবে গত ২৪ ঘন্টায় আরো ৩৭ জন দক্ষিণাঞ্চলে মোট সুস্থ হয়ে উঠেছেন ৪৪ হাজার ৮৪২ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বরিশাল

১৫ ফেব্রুয়ারি, ২০২২
৭ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ