Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

শাবিপ্রবি ভিসির কুশপুত্তলিকায় জুতার মালা পড়িয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ

রাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ৭:০৭ পিএম

শাহাজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ভিসিকে অপসারণ দাবি করে তার প্রতীকী কুশপুত্তলিকায় জুতার মালা পড়িয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা। বুধবার (২৬ জানুয়ারী) বিশ্ববিদ্যালয়ের রাকসু ভবন থেকে শুরু করে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে পরিবহন চত্বরে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয় তাদের এ কর্মসূচি।

এ সময় ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক মোহাব্বত হোসেন মিলন বলেন, বিগত কয়েক দিন ধরে শাবিপ্রবির শিক্ষার্থীরা যে আন্দোলন করছে, আমরা মনে করি এ আন্দোলন শতভাগ ন্যায্য। কিন্তু আমরা দেখছি শিক্ষক-শিক্ষার্থী সহ আপাময় জনসাধারণ যেখানে এই ভিসির পদত্যাগ চায়, সেখানে তিনি সবার মত উপেক্ষা করে চেয়ার আঁকড়ে ধরে আছেন। একজন ভিসি কতটা স্বেচ্ছাচারী হয়ে উঠলে শুধু একটা পদ আঁকড়ে ধরে রাখার জন্য হাজার হাজার শিক্ষার্থীকে মৃত্যুর মুখে টেলে দিতে পারেন। আমরা অবিলম্বে সে বেহায়া উপাচার্যের পদত্যাগ দাবি করছি।

রাকসু আন্দোলন মঞ্চের সমন্বয়ক আব্দুল মজিদ অন্তর বলেন, "শিক্ষকতা একটা সম্মানজনক পেশা। উপাচার্য পদটা আরও বেশি সম্মানজনক। তিনি পুরো বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অভিভাবক। কিন্তু শাবিপ্রবির উপাচার্যের কার্যকলাপ দেখে বুঝার উপায় নাই যে এটা একটা সম্মানজনক পদ। শিক্ষার্থীরা তাদের ন্যায্য অধিকার নিয়ে দাবি জানালে তিনি তাদের উপর পুলিশ লেলিয়ে দেন। পুলিশ শিক্ষার্থীদের উপর ন্যাক্কারজনক ভাবে হামলা করে। এর প্রতিবাদে সারাদেশের শিক্ষক-শিক্ষার্থীদের পাশাপাশি বিবেকবান নাগরিকরা তার পদত্যাগ দাবি করলেও তিনি নির্লজ্জভাবে সে পদ আঁকড়ে ধরে আছেন। আমরা মনে করি তিনি সম্মান পাওয়ার যোগ্যতা রাখেন না। তাই আমরা প্রতীকী অর্থে জুতোর মালা পড়িয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ করিয়ে সেটা ফুটিয়ে তুলেছি।"

এসময় আরও বক্তব্য দেন নাগরিক ছাত্র ঐক্যের রাবি শাখার সভাপতি মেহেদী হাসান মুন্না, সাধারণ সম্পাদক মীর আলহাজ্ব হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ