Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

মালয়েশিয়ায় পুলিশকে ঘুষের প্রস্তাব, ২ লাখ টাকা জরিমানা এক বাংলাদেশীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২২, ৮:১১ পিএম

মালয়েশিয়ায় আইন শৃঙ্খলাবাহিনীর সদস্যকে ঘুষের প্রস্তাব দেওয়ার অভিযোগে দুই বাংলাদেশিকে আটক করেছে দেশটির পুলিশ। এছাড়া এক বাংলাদেশিকে ১০ হাজার রিঙ্গিত বা ২ লাখ টাকা জরিমানা ও অনাদায়ে তিন মাস কারাদণ্ডের সাজা দেওয়া হয়েছে। গত বছরের মার্চ মাসের একটি ঘটনায় দায়ের হওয়া মামলায় মঙ্গলবার (২৫ জানুয়ারি) এ রায় ঘোষণা করে মালয়েশিয়ার স্থানীয় একটি আদালত।
দণ্ডপ্রাপ্ত ওই বাংলাদেশির নাম হোসাইন মোহাম্মদ শাকিব। ৩১ বছর বয়সী এ বাংলাদেশি ২০২১ সালের মার্চ মাসে এক মালয়েশীয় পুলিশ কর্মকর্তাকে ১৫০ রিঙ্গিত (প্রায় তিন হাজার টাকা) ঘুষ দেওয়ার চেষ্টা করেন।
মামলার অভিযোগপত্রে বলা হয়েছে, গত বছরের ১০ মার্চ সুংকাই টোল প্লাজা দিয়ে বের হওয়ার সময় শাকিব ও তার দুই বাংলাদেশি বন্ধুর কাছে পুলিশ অনুমতিপত্র দেখতে চাইলে তারা তা দেখাতে পারেননি। এসময় শাকিব মালয়েশিয়ার তাপাহ জেলার এক পুলিশ পরিদর্শককে ১৫০ রিঙ্গিত ঘুষ দিয়ে পার পেতে চান। এ ঘটনায় পরে শাকিবের বিরুদ্ধে মালয়েশীয় পেনাল কোডের ২১৪ ধারায় মামলা করা হয়। এ ধারায় অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড, জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হওয়ার বিধান রয়েছে।
মালয়েশিয়ার একটি কারখানায় মাসে এক হাজার রিঙ্গিত (প্রায় ২০ হাজার টাকা) বেতনে কাজ করতেন শাকিব। আদালতের কাছে সাজা কমানোর আবেদনের সময় তাকে মাটিতে বসে কাঁদতে দেখা যায়। তিনি জানান, বাংলাদেশে তার দুই সন্তানসহ পরিবারে আরও পাঁচজন রয়েছে। তাদের ভরণ-পোষণের দায়িত্ব শাকিবের ওপরেই।



 

Show all comments
  • রুহুল আমিন ২৬ জানুয়ারি, ২০২২, ৯:১০ পিএম says : 0
    মালয়েসিয়ান পুলিশ অনেক ঘুষখোর।তাই বাংলাদেশি প্রবাসি মালয়েশিয়ান পুলিশকে ঘুষ দিতে চাইছিলেন।এই ঘটনা উদ্বেগের বিষয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ