Inqilab Logo

সোমবার, ১৬ মে ২০২২, ০২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৪ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

প্রত্যাখ্যান ‘পদ্মভূষণ’ পুরস্কার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ভারতে নরেন্দ্র মোদি সরকারের দেওয়া পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করেছেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। গত মঙ্গলবার রাতে বুদ্ধদেবের স্ত্রী মীরা ভট্টাচার্য ভারতীয় সংবাদমাধ্যমকে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

স্ত্রীর কথা, বুদ্ধদেব শারীরিকভাবে অসুস্থ হলেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তিনি আগের মতোই দৃঢ়চেতা ও সবল। পদ্মসম্মান ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত তিনিই নিয়েছেন। গত মঙ্গলবার রাতে বুদ্ধদেব ভট্টাচার্য নিজেই এক বিবৃতি দিয়ে জানান, ‘পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এ নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে, তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।’

মোদি সরকারের দেওয়া পদ্মসম্মান কী গ্রহণ করবেন বাংলার শেষ কমিউনিস্ট মুখ্যমন্ত্রী? মঙ্গলবার রাত থেকে সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল রাজ্যের রাজনৈতিক মহলে। যে বিজেপির ‘বিপদ’ সম্পর্কে বারবার রাজ্যকে সতর্ক করেছেন, জীবনের শেষ সময়ে এসে তিনি তাদের দেওয়া সম্মান নেবেন কিনা তা নিয়ে স্বাভাবিকভাবেই কৌতূহল তৈরি হয়েছিল। কিন্তু বুদ্ধদেব নিজেই সেই জল্পনার অবসান ঘটান।
এর আগে ‘ভারতরত্ন’ পুরস্কার ফিরিয়ে দিয়েছিলেন বাংলার সাবেক মুখ্যমন্ত্রী জ্যোতি বসু। সূত্র : হিন্দুস্থান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ