Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

নির্বাচন কমিশন আইন প্রণয়ন দেশে নতুন সঙ্কট সৃষ্টি করবে

পীর সাহেব চরমোনাই

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতি সৈয়দ মুহাম্মাদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই এক বিবৃতিতে বলেছেন, বিরোধী রাজনৈতিক দলগুলোর মতামতের তোয়াক্কা না করে নির্বাচন কমিশন আইন প্রণয়ন দেশে নতুন সঙ্কট সৃষ্টি করবে। নতুন কমিশন সরকারের স্বার্থ রক্ষা করবে। পীর সাহেব চরমোনাই বলেন, দেশের বিশিষ্ট নাগরিকরা নির্বাচন কমিশন আইনের প্রয়োজনীয়তা এবং ভূমিকা পালনের ক্ষেত্রে প্রেসিডেন্টের দায়িত্ব পালনের দাবি জানিয়েছেন। তখন জনমতের তোয়াক্কা না করে মন্ত্রিপরিষদে নির্বাচন কমিশন আইন ২০২২-এর খসড়া অনুমোদন করায় দেশবাসী উদ্বিগ্ন। তিনি বলেন, একদিকে প্রেসিডেন্ট রাজনৈতিক দলগুলোকে সংলাপের আমন্ত্রণ জানিয়েছেন, অন্যদিকে সরকার নিজেদের সুবিধামতো আইন পাসের প্রক্রিয়া শুরু করে। অতীতের অন্যান্য অনেক আইনের মতোই এই আইনও ক্ষমতাসীনদের স্বার্থ রক্ষা করবে। সরকারের প্রণীত নতুন আইনটি ২০১৪ ও ২০১৮ সালের মতোই কীভাবে ক্ষমতায় যাওয়া যায় তারই নতুন কৌশল মাত্র। পীর সাহেব চরমোনাই বলেন, নির্বাচনের সময় অবশ্যই অন্তর্বর্তীকালীন জাতীয় সরকার গঠনের ব্যবস্থা রেখে এবং সব রাজনৈতিক দলের মতামতের ভিত্তিতে নির্বাচন কমিশন আইন প্রণয়নের উদ্যোগ নিতে হবে। তিনি বলেন, ইসি আয়োজিত প্রতিটি নির্বাচনের পরে কনস্টিটিউশনাল কাউন্সিলের মাধ্যমে নির্বাচন ও ইসির মূল্যায়ন করতে হবে। নির্বাচনে কোন ধরণের অসততা, অদক্ষতা ও পক্ষপাত পাওয়া গেলে নির্বাচন কমিশনের সদস্যদের অপসারণের ব্যবস্থা থাকতে হবে।

এদিকে অপর এক অনুষ্ঠানে পীর সাহেব চরমোনাই বলেন, সরকার ব্যর্থতার দায় ঢাকতে বারবার শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণার মাধ্যমে অদূরদর্শী সিদ্ধান্তের প্রতিফলন ঘটাচ্ছে। এতে করে শিক্ষার্থীরা চরম বিপাকে পড়ছে, যার ভবিষ্যৎ খুবই ভয়াবহ। শিক্ষাব্যবস্থার ওপর বিরাজমান এই সঙ্কট নিরসনে কার্যকর পদক্ষেপ সরকারকেই নিতে হবে বলেও উল্লেখ করেন তিনি। ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের বরিশাল জেলা সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সম্মেলনে প্রধান বক্তা ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় জয়েন্ট সেক্রেটারী জেনারেল ইউসুফ আহমাদ মানসুর বলেন, দেশে যখন ছাত্র রাজনীতির নামে অপরাজনীতি চর্চা হয়, তখন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ এক আলোকঝান্ডা নিয়ে দেশের ত্রি-ধারার শিক্ষার্থীদের নৈতিকতা গঠন ও নেতৃত্ব বিকাশে নিরলস কাজ করে যাচ্ছে। দেশের সার্বভৌমত্ব ও স্বাধীনতা অক্ষুন্ন রাখতে আদর্শ জাতি গঠনে নিরলস কাজ করে যাচ্ছে।
বরিশাল জেলা সভাপতি মুহাম্মাদ আশরাফুল ইসলামের সভাপতিত্বে সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় ছাত্র ও যুব বিষয়ক সম্পাদক মুফতি সৈয়দ এছহাক মুহাম্মাদ আবুল খায়েরসহ বিভিন্ন নেতৃবৃন্দ।
প্রধান অতিথির বক্তব্য শেষে পীর সাহেব চরমোনাই ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ বরিশাল জেলা শাখার ২০২১ সেশনের কমিটি বিলুপ্ত করে ২০২২ সেশনে মুহাম্মাদ ছানাউল্লাহকে সভাপাতি, এইচ এম আল আমীনকে সহ-সভাপতি এবং মুহাম্মাদ মিজানুর রহমানকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশন আইন প্রণয়ন দেশে নতুন সঙ্কট সৃষ্টি করবে
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ