Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

ফুটবল উন্নয়নে পাকিস্তানে ওয়েন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

ফুটবলে উপমহাদেশের অন্য দেশগুলোর মতো পাকিস্তানের অবস্থাও ভিন্ন কিছু নয়। সব মাতামাতি যেন ক্রিকেট ঘিরেই। যে কারণে ওয়াসিম আকরাম, ইমরান খান, ইনজামাম-উল-হক, জাভেদ মিয়াঁদাদ, শহীদ আফ্রিদি, ওয়াকার ইউনুসদের মতো তারকাদের নাম মুখে মুখে ঘুরলেও পাকিস্তানি কজন ফুটবলারকেই-বা বিশ্ব চেনে? পাকিস্তানের ফুটবলই-বা কী কী সাফল্য দেখাতে পেরেছে? দেশটার ফুটবলের অবস্থা পরিবর্তনের উদ্দেশ্যে এর মধ্যেই কাজ শুরু করেছেন প্রধানমন্ত্রী ইমরান খান। গত সেপ্টেম্বরে ‘পাকিস্তান ফুটবল লিগ’-এর মুখপাত্র হিসেবে নিয়োগ দেওয়া হয়েছিল রিয়াল মাদ্রিদ ও লিভারপুলের সাবেক ব্যালন ডি’অরজয়ী ইংলিশ ফরোয়ার্ড মাইকেল ওয়েনকে।
শুভেচ্ছাদূত হিসেবে তিন বছরের চুক্তি সই করেন তিনি। সে চুক্তির অংশ হিসেবেই গতকাল পাকিস্তানে এসেছেন ওয়েন। লক্ষ্য, ক্রিকেটপ্রিয় দেশটায় ফুটবলের জনপ্রিয়তা বাড়ানো। পাকিস্তানি ফুটবলারদের আধুনিক ফুটবলের কলাকৌশল সম্পর্কে ভালোভাবে জানানো। গেøাবাল সকার ভেঞ্চার্সের সঙ্গে হাতে হাত মিলিয়ে পাকিস্তানে ফুটবল উন্নয়নে কাজ করে যাবেন ওয়েন। আনুষ্ঠানিক বিবৃতিতে নতুন এই দায়িত্বের কারণে ওয়েনকে বেশ উচ্ছ¡সিতই শোনা গেল, ‘পাকিস্তানের সবচেয়ে বড় ফুটবলীয় পরিবর্তনের পুরোভাগে থাকতে পেরে আমি গর্বিত। পাকিস্তানের ফুটবল যেন সম্পূর্ণ নতুন এক পর্যায়ে উন্নতি লাভ করতে পারে, সেদিকেই নজর থাকবে আমার।’
এর মধ্যেই প্রেসিডেন্ট আরিফ আলভি ও সেনাপ্রধান জেনারেল কামার বাজওয়ার সঙ্গে বৈঠক করেছেন ওয়েন। শিগগিরই প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গেও দেখা করবেন ইংল্যান্ডের হয়ে ৮৯ ম্যাচে ৪০ গোল করা সাবেক এই স্ট্রাইকার। শুধু তা–ই নয়, করাচিতে নতুন একটি ফুটবল স্টেডিয়ামের উদ্বোধনও করবেন তিনি। পাকিস্তানে ফুটবলের উন্নতি কীভাবে করা যায়, সে লক্ষ্যে একটা ‘রোডম্যাপ’ও তৈরি করে দিয়ে যাবেন লিভারপুল ও রিয়াল মাদ্রিদ ছাড়াও ম্যানচেস্টার ইউনাইটেড ও নিউক্যাসল ইউনাইটেডে খেলা এই স্ট্রাইকার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন