Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

ফের শঙ্কায় অস্ট্রেলিয়ার পাকিস্তান সফর!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

তিন ম্যাচের টেস্ট ও ওয়ানডে সিরিজের পর এক ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে পাকিস্তান সফরে যাবে অস্ট্রেলিয়া। করাচিতে ৩ মার্চ প্রথম টেস্ট দিয়ে সিরিজটি শুরু হওয়ার কথা। কিন্তু অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যম সিডনি মর্নিং হেরাল্ডের প্রতিবেদনের পর প্রশ্ন উঠতে, ২৪ বছর পর অস্ট্রেলিয়া দল পাকিস্তান সফরের প্রস্তুতি নিলেও সিরিজ শেষ পর্যন্ত মাঠে গড়াবে তো? সংবাদমাধ্যমটির প্রতিবেদনে জানানো হয়েছে, পাকিস্তানে সন্ত্রাসী হামলা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অস্ট্রেলিয়া দলের কিছু ক্রিকেটার।
সা¤প্রতিক সময়ে দেশটিতে কিছু সন্ত্রাসী হামলা এ নিরাপত্তা নিয়ে শঙ্কা তৈরি করেছে ক্রিকেটারদের মধ্যে। গত সপ্তাহে লাহোরে সন্ত্রাসী হামলা হয়। সফরের বেশির ভাগ সময় পাকিস্তানের এ শহরেই থাকবে অস্ট্রেলিয়া দল। অস্ট্রেলিয়া দলের ঘনিষ্ঠ এক সূত্র দেশটির সংবাদমাধ্যমকে বলেছে, ‘আমরা সবাই এ নিয়ে দুশ্চিন্তায় আছি।’ গত বৃহস্পতিবার লাহোরের এক বাজারে সন্ত্রাসীদের বোমা হামলায় ২৬ জন আহত ও ৩ জন নিহত হন। ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) বিবৃতিতে জানায়, খেলোয়াড়দের নিরাপত্তা সবার আগে, ‘সফরের পরিকল্পনা নিয়ে পাকিস্তান ক্রিকেট বোর্ড এবং নিজেদের সরকারের সঙ্গে যোগাযোগ রেখে নিরবচ্ছিন্ন যোগাযোগ রেখে কাজ করে যাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া।’
পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ গত শনিবার সংবাদ সম্মেলনে জানান, গত ১৫ আগস্টের পর থেকে পাকিস্তানে সন্ত্রাসী কার্যকলাপ ৩৫ শতাংশ থেকে বেড়ে ৩৮ শতাংশ হয়েছে। গত বছর ১৫ আগস্ট তালেবান যোদ্ধারা আফগানিস্তানের শাসনক্ষমতা দখলের পর পাকিস্তানে সন্ত্রাসী হামলা বেড়েছে। তবে অস্ট্রেলিয়ার প্রধান নির্বাচক জর্জ বেইলি আপাতত নিরাপত্তাপরিকল্পনায় সন্তুষ্ট, ‘নিরাপত্তাব্যবস্থা খুব শক্তিশালী বলে মনে হচ্ছে এবং পরিকল্পনা খুব পরিষ্কার। আমার মনে হয়, সফরের ছোটখাটো কিছু বিষয় নিয়ে কাজ করছে দুই বোর্ড। সফরের আনুষ্ঠানিক অনুমোদন পেয়ে যাওয়ার পর আমরা স্কোয়াড ঘোষণা করব। আপাতত আমরা সে পথেই আছি।’
সর্বশেষ ১৯৯৮ সালে পাকিস্তান সফরে গিয়েছিল অস্ট্রেলিয়া। নিরাপত্তাশঙ্কায় এরপর আর পাকিস্তান সফরে যায়নি অস্ট্রেলিয়া দল। সংযুক্ত আরব আমিরাতে মুখোমুখি হয়েছে পাকিস্তানের।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন