Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬, ১৭ মুহাররম ১৪৪১ হিজরী।

এবার সাকিবকে স্যালুট স্টোকসের!

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : পুরো সিরিজজুড়েই আলোচনায় ছিলেন ইংল্যান্ড অল রাউন্ডার বেন স্টোকস। কখনো মেজাজ বিগড়ে যাওয়ায়, কখনো বা পারফরমেন্সে। ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে জস বাটলারের বিরুদ্ধে রিভিউ আপীলে জিতে মাশরাফিরা মেতে উঠেছে উৎসবে। উৎসবের ধরনটা মনো:পুত না হওয়ায় মাঠেই মাশরাফিদের তেড়ে ফুড়ে এসেছেন ইংল্যান্ড ওয়ানডে অধিনায়ক। সাকিব এবং দু’আম্পায়ারের মধ্যস্থতায় ওই ঘটনা সেখানেই শেষ হওয়ার কথা। তবে ম্যাচ শেষে রেওয়াজ অনুযায়ী ক্রিকেটিং ভদ্রতার খাতিরে তামীম যখন ইংল্যান্ড ক্রিকেটারদের দিকে বাড়িয়ে দিচ্ছেন অভিনন্দনের হাত, তখনই অনাকাক্সিক্ষত ঘটনাÑ বেন স্টোকস মেজাজ বিগড়ে অকারণে তামীমের উপর চড়াও হয়েছেন! এমন ঘটনা যে সিরিজজুড়ে থেকেছে বিদ্যমান, পড়েছে প্রতিটি ম্যাচে বিরূপ প্রভাব। টেস্ট সিরিজে চারটি ইনিংসের মধ্যে বেন স্টোকসকে তিনবার আউট করেছেন সাকিব। তবে বেস স্টোকসকে প্রথম ২ বারের শিকারে উদযাপনটা সেভাবে প্রকাশ পায়নি সাকিবের। ক্রিকেটীয় ভদ্রতা বিসর্জন দিয়ে সিরিজকে উত্তাপ দেয়া বেন স্টোকসকে কিছু একটা উপহার দিতে জমিয়ে রেখেছিলেন অভিনব কিছু। গত পরশু লো বাউন্সি ডেলিভারীতে বেন স্টোকসকে বোল্ড আউটে পরিণত করে অভিনব কায়দায় সাকিব দিয়েছেন স্যালুট!
ওয়ানডে সিরিজটি বাংলাদেশের হাতের মুঠো থেকে বের করে নিয়েছে ইংল্যান্ড বেন স্টোকসের অল রাউন্ড পারফরমেন্সে। সিরিজ সেরার পুরস্কারটি পেয়েছেন এই অল রাউন্ডার। চট্টগ্রাম টেস্টে তার একটি স্পেলেই সর্বনাশ বাংলাদেশ। মাত্র ২৭ রানে হারিয়েছে ৫ উইকেট। চট্টগ্রাম টেস্টে দু’দলের মধ্যে ব্যবধান তৈরি করেছেন বেন স্টোকসই। তার রিভার্স সুইংয়ে ভুগে হেরেছে বাংলাদেশ ২২ রানে এবং ওই ম্যাচেও ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন স্পেটাকস। চট্টগ্রামে রিভার্স সুইংয়ে বাংলাদেশকে আঁতকে দেয়া বেন স্টোকস ঢাকা টেস্টেও রিভার্স সুইং যাদু নিয়ে হাজির। এবং প্রথম ইনিংসে বাংলাদেশকে ২২০ রানে অল আউটের নায়ক তিনিই। দ্বিতীয় ইনিংসে তার রিভার্স সুইংয়ে ভয়ংকর রূপ ছড়িয়েছেন বেন স্টোকস। তবে চট্টগ্রাম টেস্টে ব্যাটিংয়ে দলের জয়ে অবদান রাখা স্টোকস ঢাকা টেস্টে ব্যাটিংয়ে ব্যর্থ। টি-২০ বিশ্বকাপ ফাইনালে শেষ ৪ বলে কার্লোস ব্রাফেটের হাতে চার চারটি ছক্কা খেয়েছেন স্টোকস। তাতেই ওয়েস্ট ইন্ডিজ মেতে উঠেছে শিরোপা আনন্দে। নন স্ট্রাইক এন্ডে থেকে স্টোকসকে উত্ত্যক্ত করার কাজটি করে সফল মারলন স্যামুয়েলস। সেই থেকে স্টোকস মানেই অন্য বিনোদন। অভদ্রতার জবাব ভদ্রতায় দিয়ে স্টোকসকে একটা শিক্ষা তো দিতে পেরেছেন সাকিব!
সামরিক কায়দায় সাকিবের এই স্যালুটই গত ২ দিন আলোচনায়। সাকিবের স্যালুটটি যেনো হয়ে গেছে ফ্যাশান! বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট পর্যন্ত বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানাতে দিয়েছেন স্যালুট। নিউজিল্যান্ড বংশোদ্ভুত এই ইংল্যান্ড ক্রিকেটার ইসিবি’র অফিসিয়াল ফেসবুকে দেয়া এক পোস্টে সাকিবের ওই স্যালুটের জবাব দিতে নিজেই দিয়েছেন স্যালুট। লিখেছেন বাংলাদেশ আমাদেরকে দারুণ একটি টেস্ট/ওয়ানডে সিরিজ উপহার দেয়ায় ধন্যবাদ। নিরাপত্তা এবং জনগণ, অবশ্যই সাকিবকে স্যালুট! এদিকে সাকিবও টুইটারে স্টোকসকে দিয়েছেন জবাব। লিখেছেন, ‘বেন স্টোকস, তুমি সবসময়ই একজন ভালো সতীর্থ ছিলে এবং থাকবে।’
সাকিবের ওই স্যালুটটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। সাকিবের স্ত্রী উম্মে আক্তার শিশির ফেসবুকে লিখেছেনÑ ‘হ্যাঁ, ঘরে এভাবেই সে (সাকিব) আমাকে স্যালুট দেয়।’ শিশুকন্যা অব্রিও সাকিবের মতো স্টাইলে দিয়েছেন স্যালুট!



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন