Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

করোনা বৃদ্ধিতে সংক্ষিপ্ত সংসদ অধিবেশন

শেষ হচ্ছে আজ পাস হচ্ছে নির্বাচন কমিশন আইন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১২:০৬ এএম

করোনা সংক্রমণ ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় সংসদের চলতি অধিবেশন সংক্ষিপ্ত করা হয়েছে। আজ শেষ হচ্ছে এ অধিবেশন। শেষ দিন সকাল বিকাল দুই বেলা বৈঠক চলবে। জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেন, করোনার সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে স্বাস্থ্যঝুঁকির বিষয়টি বিবেচনা করে অধিবেশন সংক্ষিপ্ত করা হচ্ছে। বৃহস্পতিবার অধিবেশন শেষ হবে।
এদিকে শেষদিন সংসদে বহুল আলোচিত প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশন নিয়োগ আইন পাস হওয়ার সম্ভাবনা রয়েছে। এই আইনের ভিত্তিতে পরবর্তী নতুন কমিশন গঠিত হবে।
জাতীয় সংসদের ২০২২ সালের প্রথম অধিবেশন গত ১৬ জানুয়ারি শুরু হয়। সংবিধানের বিধান অনুযায়ী বছরের প্রথম এ অধিবেশনের প্রথম বৈঠকর ওদিন প্রেসিডেন্ট ভাষণ দেন।
পরদিন সংসদের বৈঠক চলার পর ৫ দিন বিরতি দিয়ে ২৩ জানুয়ারি শুরু হয় বৈঠক। এরপর আবারও দুই দিনের বিরতি দিয়ে গতকাল সংসদের বৈঠক অনুষ্ঠিত হয়। আজকের বৈঠকের মধ্য দিয়ে শেষ হবে এ অধিবেশন। সবমিলিয়ে চলতি অধিবেশন পাঁচ কার্যদিবস চলে।
সংসদ সচিবালয় সূত্রে জানা যায়, শুরুতেই চলতি অধিবেশন বেশ কিছুদিন চালানোর জন্য পরিকল্পনা নেওয়া হয়েছিল। কয়েক দফায় মুলতবি দিয়ে এ অধিবেশন ফেব্রুয়ারির শেষ পর্যন্ত পরিচালনার চিন্তা করা হয়েছিল। তবে করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ব্যাপক বিস্তারের কারণে ওই পরিকল্পনায় পরিবর্তন এনে অধিবেশন সংক্ষিপ্ত করার সিদ্ধান্ত হয়েছে।
সংসদ সচিবালয় সূত্র মতে, গত কয়েক দিনে প্রায় ৪০ জনের মতো সংসদ সদস্য এবং সংসদ সচিবালয়ের দুই শতাধিক কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন।
সাধারণত বছরের প্রথম এবং বাজেট অধিবেশন দীর্ঘ হয়। বছরের প্রথম অধিবেশনে প্রেসিডেন্টের ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা এবং বাজেট অধিবেশনে বাজেটের ওপর সাধারণ আলোচনার কারণেই এ দুটি অধিবেশন দীর্ঘ হয়ে থাকে। তবে করোনা সংক্রমণের কারণে গত দুই বছর ধরে এ দুটি অধিবেশনও সংক্ষিপ্ত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা বৃদ্ধিতে সংক্ষিপ্ত সংসদ অধিবেশন
আরও পড়ুন