Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভারতের ঝাড়খণ্ডে ট্রেন স্টেশনের কাছে ভয়াবহ বিস্ফোরণ, বহু রুটের ট্রেন চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১০:৪৮ এএম

ভারতের ঝাড়খণ্ড রাজ্যের গিরিডি জেলায় বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে রেললাইন ক্ষতিগ্রস্ত হওয়ায় হাওড়া-গয়া-দিল্লি রেল রুটের বিভিন্ন ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। অনেক ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে।
বুধবার (২৬ জানুয়ারি) রাত সাড়ে ১২টার দিকে ধানবাদ-গয়া ডিভিশনের কারামাবাদ ও চিচাকি স্টেশনের মাঝামাঝি এলাকায় এ বিস্ফোরণের ঘটনা ঘটে।
প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে, মাওবাদীরা এ বিস্ফোরণ ঘটিয়েছে। ঘটনাস্থল থেকে মাওবাদীদের একাধিক পোস্টার মিলেছে। চরমপন্থি গোষ্ঠীটির বড় ধরনের নাশকতার পরিকল্পনা ছিল বলেও ধারণা পুলিশের।
বিস্ফোরণের ঘটনার পর নিরাপত্তার স্বার্থে হাওড়া-দিল্লি রেল রুটের গোমো-গয়া (জিসি) রুটের ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বাতিল করা হয়েছে ধানবাদ-দেহরি এক্সপ্রেস। একইসঙ্গে গয়া-আসানসোল প্যাসেঞ্জার এবং আসানসোল-বারাণসী প্যাসেঞ্জারও বাতিল করা হয়েছে।
বিস্ফোরণের পর নয়াদিল্লি-শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস, নয়াদিল্লি-হাওড়া রাজধানী এক্সপ্রেস এবং নয়াদিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস ট্রেনের রুট পরিবর্তন করা হয়েছে। এসব ট্রেন ধানবাদ-গয়া রুটের পরিবর্তে পটনা-ঝাঁঝর রুট হয়ে চলবে বলেও রেল কর্তৃপক্ষ জানিয়েছে।
পুলিশ সূত্রে খবর, ঝাড়খণ্ড-বিহার বন্ধের ডাক দেওয়ার পর থেকেই মাওবাদীরা রেলকে টার্গেট করেছে। ২৭ জানুয়ারি ঝাড়খণ্ড-বিহারে বন্ধের ডাক দিয়েছিল মাওবাদীরা। সিপিআই পলিটব্যুরোর সদস্য প্রশান্ত বোস এবং তার স্ত্রী শীলা মারান্ডিকে গ্রেপ্তারের প্রতিবাদে এই বন্ধ ডাকা হয়েছিল। সূত্র : এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ