Inqilab Logo

বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

সরলপুরের ‘যুবতী রাধে’ গানের কপিরাইট স্বত্ত্ব বাতিল

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১২:৪৩ পিএম

ময়মনসিংহ গীতিকার জনপ্রিয় গান ‘সর্বত মঙ্গল রাধে’-এর বেশ কয়েকটি লাইন চুরি করে নিজেদের তৈরি করা ‘যুবতী রাধে’ গানের সঙ্গে যুক্ত করার অভিযোগ প্রমাণিত হওয়ায় সরলপুর ব্যান্ডের বাতিল করা হয়েছে। বুধবার (২৬ জানুয়ারি) শুনানি শেষে সরলপুরের কপিরাইট বাতিল করে দেয় পাঁচ সদস্যের বোর্ড। এই তথ্য জানিয়েছে বাংলাদেশ কপিরাইট অফিস।

মেহের আফরোজ শাওন ও চঞ্চল চৌধুরীর গাওয়া ‘সর্বত মঙ্গল রাঁধে’ গানটি ব্যাপক দর্শকপ্রিয়তা পায়। এরপরেই গানটির কপিরাইট দাবি করে সরলপুর ব্যান্ড। বিতর্কের মুখে শাওন-চঞ্চলের গাওয়া গানটি ইন্টারনেট থেকে সরিয়ে নেওয়া হয়। কিন্তু দেখা যায়, আইনি প্রক্রিয়ায় গানটির কপিরাইট নিজেদের নামে করে নিয়েছে সরলপুর। এরপর, এই গান ময়মনসিংহ গীতিকার উল্লেখ করে সরলপুরের কপিরাইট বাতিল চায় আইপিডিসি। তাদের আবেদনের প্রেক্ষিতেই শুনানি শেষে সরলপুরের কপিরাইট বাতিল করে দেয়া হলো।

বাংলাদেশ কপিরাইট অফিস বলছে, অনৈতিকভাবে কপিরাইট নিয়েছিল সরলপুর। গানটির ১২টি লাইন পুরোটাই চুরি করা। গানটি আবহমানকাল থেকে চলে আসা লোকগান থেকে কিছুটা রূপান্তর করে, কিছু শব্দ পরিমার্জন করে এ গানটা তারা রচনা করেছে, তবে এটা তাদের মৌলিক গান নয়। এই চৌর্যবৃত্তির অপরাধে ‘যুবতী রাধে’ গানটির স্বত্ত্ব সরলপুর ব্যান্ডের আর থাকছে না

কপিরাইট অফিসের রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী জানান, সরলপুর ব্যান্ড কপিরাইট আইনের ৮৮ ও ৮৯ ধারা ভঙ করেছে। নিয়ম অনুযায়ী, তাদের বিরুদ্ধে অর্থদণ্ড ও জেলের বিধানও ছিল। কিন্তু এ বিষয়ে যেহেতু কেউ দাবি জানায়নি। তাই আমরা বিধান দিতে পারি না।

জানা যায়, কপিরাইট আইন ভাঙলে সর্বোচ্চ ৪ লাখ টাকা ও সর্বনিম্ন ৫০ হাজার টাকা জরিমানা এবং সর্বোচ্চ ২ বছরের জেল ও সর্বনিম্ন ৬ মাসের জেলের বিধান রয়েছে।

উল্লেখ্য, সরলপুর ব্যান্ড এই গানটি ২০১৮ সালের ৪ জুন কপিরাইট করে ইউটিউবে আপলোড করেছে। কিন্তু কপিরাইট আইন অনুযায়ী মিউজিক ওয়ার্ক (সঙ্গীত কাজ) মৌলিক বা প্রথম উদ্ভাবিত হতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সঙ্গীত

২৫ মার্চ, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ