Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

টিকা নিতে রাজি না হওয়ায় রোগীর হৃৎপিণ্ড প্রতিস্থাপন করল না হাসপাতাল!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ৪:১১ পিএম

হৃৎপিণ্ডের অসুখ নিয়ে বস্টনের হাসপাতালে ভর্তি হয়েছিলেন ডিজে ফার্গুসন। তার হৃৎপিণ্ড প্রতিস্থাপন জরুরি ছিল। কিন্তু করোনা টিকা না নেওয়ায় ডিজে-র চিকিৎসাই করলেন না চিকিৎসকেরা। এমনই অভিযোগ করেছে তার পরিবার।

ডিজে-র দাবি, টিকা নেওয়া বা না নেওয়ার সিদ্ধান্ত একান্তই তার ব্যক্তিগত ব্যাপার। অন্য দিকে হাসপাতাল কর্তৃপক্ষের দাবি, কো-মর্বিডিটি থাকা রোগীর টিকাকরণ জরুরি বলেই তাদের মনে হয়েছে। রোগীর স্বাস্থ্যের কথা চিন্তা করেই তাকে টিকা নিতে বলছেন তারা। পাশাপাশি ব্রিগহ্যাম এন্ড ওমেনস হাসপাতালের পলিসি অনুযায়ী, টিকা না নেয়ায় তিনি চিকিৎসা জন্য যোগ্য বলে বিবেচিত নন।

ফার্গুসনের পরিবারের দাবি, ৩১ বছরের ওই যুবকের অস্ত্রোপচার হচ্ছে না শুধুমাত্র তিনি টিকা নেননি বলে। তারা আরও জানিয়েছেন, এর আগে অন্যান্য প্রতিষেধক নেওয়ায় এখন করোনা প্রতিষেধক নিতে চাইছেন না হৃৎপিণ্ডের অসুখে ভোগা ডিজে। এই অবস্থায় তার পরিবারের আবেদন, একে কোনও রাজনৈতিক বিষয় হিসাবে না দেখে মানুষের পছন্দের অধিকার হিসাবে দেখার।

তবে এটাই প্রথম নয়। এর আগে একই রকম ঘটনা ঘটেছিল কলোরাডোয়। টিকা নিতে চাননি বলে কিডনির অসুখে ভোগা এক মহিলার অস্ত্রোপচার করতে চাননি চিকিৎসকেরা। সূত্র: ইভনিং স্টান্ডার্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ