Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

রাজনীতিতে জাসদ এখনো প্রাসঙ্গিক ইনু

প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জাসদ সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি বলেছেন, জাতি আজ জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধে ফয়সালার প্রান্তরে দাঁড়িয়ে আছে। এ যুদ্ধেই ফয়সালা করতে হবে, বাংলাদেশ পাকিস্তান-আফগানিস্তানের পথে যাবে, না-কি জঙ্গিবাদ-পাকিস্তানপন্থাকে পরাজিত করে, জঙ্গিবাদ-পাকিস্তানপন্থার ধ্বংসস্তুপে দাঁড়িয়ে আরেক ধাপ উপরে উঠবে। গণতন্ত্র বা মানবাধিকারের দোহাই দিয়ে জঙ্গি আর জঙ্গি-সঙ্গির সাথে আপস-মিটমাটের কোনো সুযোগ নেই। গতকাল দলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ১৪ দলের সমন্বয়ক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, জাসদ সাধারণ সম্পাদক শিরীন আখতার এমপি, সহ-সভাপতি মীর হোসাইন আখতার, ইকবাল হোসেন খান, এড. হাবিবুর রহমান শওকত, স্থায়ী কমিটির সদস্য ড. আনোয়ার হোসেন, জাতীয় নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রীনা প্রমূখ উপস্থিত ছিলেন।
হাসানুল হক ইনু বলেন, জাসদের ৪৪ বছরের পথ পরিক্রমায় প্রমাণ হয়েছে, জাসদের উপর চাপিয়ে দেয়া এতো জুলুম-নির্যাতন-খুন-মিথ্যাচার-নিন্দা-সমালোচনার পরও জাসদ বাংলাদেশের রাজনীতিতে প্রাসঙ্গিক। কারণ, জাসদ দল বা নেতা স্বার্থকে প্রাধান্য না দিয়ে জাতীয় স্বার্থকে প্রাধান্য দিয়ে রাজনৈতিক নীতি ও কৌশল প্রণয়ন করে। জাসদ সংগ্রামের চ্যাম্পিয়ন, ঐক্যেরও চ্যাম্পিয়ন তাই জাসদ প্রাসঙ্গিক। জাসদ সমাজ বিপ্লবের মাধ্যমে সমাজতন্ত্র প্রতিষ্ঠার রাজনৈতিক সিদ্ধান্ত নিয়ে দল গঠন করেছিল, সংগ্রাম করেছিল; আর আজও বৈষম্যের অবসানে সমাজবদলের সংগ্রাম ও সমাজতন্ত্র প্রাসঙ্গিক, তাই জাসদ প্রাসঙ্গিক। জাসদ স্বৈরশাসন-দুঃশাসনের বিরুদ্ধে জনগণের গণতান্ত্রিক অধিকার রক্ষায় সংগ্রাম করে, তাই জাসদ প্রাসঙ্গিক। জাসদ হত্যা-ক্যু-ষড়যন্ত্র-সামরিক মাসনের বিরুদ্ধে গণতন্ত্রের সংগ্রাম সামনের কাতারে থাকে, তাই জাসদ প্রাসঙ্গিক। জাসদ সাম্প্রদায়িকতা জঙ্গীবাদের বিরুদ্ধে সোচ্চার বলেই জাসদ প্রাসঙ্গিক। জাসদ মুক্তিযুদ্ধের চেতনা ধারণ করে, জাতীয় ইতিহাস-ঐতিহ্য ধারন করে, তাই জাসদ প্রাসঙ্গিক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ