Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

কার্যত একটি সুতোয় ঝুলছে আফগানিস্তান : গুতেরেস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১২:০৫ এএম

আফগানিস্তানে তালেবানরা ক্ষমতায় আসার পরে প্রবল যুক্তরাষ্ট্র দেশটির বৈদেশিক সম্পদ আটকে দেয়। ফলে প্রবল আর্থিক সঙ্কটে পড়েছে দেশটি, খাদ্য সঙ্কটে পড়তে যাচ্ছেন নিরীহ আফগান নাগরিকরা। এমন পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস স্পষ্ট বলেন, “আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব”। বুধবার আফগানিস্তান নিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে বক্তব্য রাখেন গুতেরেস। তিনি বলেন, “তালেবানের শাসনে ছ’মাস পেরিয়ে যাওয়ার পর কার্যত একটি সুতোয় ঝুলছে আফগানিস্তান। নিরাপত্তা ও মানবিকতার খাতিরে এই মুহ‚র্তে আফগানদের পরিত্যাগ করতে পারে না বিশ্ব।” তিনি আরও বলেন, “এই মুহ‚র্তে আফগানিস্তানে উন্নয়নের দিকে মনোনিবেশ করুক আন্তর্জাতিক মঞ্চ ও পরিষদ। এখনই তেমন পদক্ষেপ না করলে দেশটিতে পরিস্থিতি আরও খারাপ হবে। আম জনতা শান্তি ও স্বস্তি চাইছে। তাদের একলা ছেড়ে দিতে পারে না বিশ্ব।” প্রায় দুই দশকের গৃহযুদ্ধের জেরে বিধ্বস্ত আফগানিস্তানের অর্থনীতি। চরম রাজনৈতিক ডামাডোলে বিপর্যয় নেমে এসেছে সাধারণ মানুষের জীবনে। দেখা দিয়েছে প্রবল খাদ্য সঙ্কট। তালেবানের দখলে চলে যাওয়া আফগানিস্তানে দ্রæত ফুরিয়ে যেতে বসেছে খাদ্য ও অন্যান্য জীবনদায়ী রসদ। বিধ্বস্ত সেদেশের অর্থনীতি। এমন পরিস্থিতিতে যুদ্ধজর্জর দেশটিতে মানবিক বিপর্যয় এড়াতে গত বছরের অক্টোবর মাসে ১২০ কোটি ইউরো আর্থিক সাহায্য ঘোষণা করল ইউরোপীয় ইউনিয়ন। এএফপি।

 



 

Show all comments
  • সাঈদ ২৮ জানুয়ারি, ২০২২, ১১:৩৬ এএম says : 0
    আপনি জাতিসংঘের প্রধান হইলেন কিভাবে ? আপনি আমেরিকার বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিয়ে আফগান নাগরিকদের সাহায্য করুণ না হয় পদত্যাগ করে লজ্জা থেকে বাচেন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুতেরেস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ