Inqilab Logo

রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

এবার আকাশে উড়বে!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

হাইব্রিড গাড়ি নির্মাতা ক্লাইন ভিশনের গাড়িকে আকাশে ওড়ার অনুমতি দিয়েছে সেøাভাকিয়ার পরিবহণ সংস্থা। পরীক্ষামূলক উড্ডয়নের সব ক’টি ধাপ সফলভাবে শেষ করায় ‘এয়ারকার’ নামের হাইব্রিড বাহনটিকে ওড়ার অনুমতি দেওয়া হয়েছে।
‘এয়ারকার' নামের হাইব্রিড বাহনটি রাস্তাও চলতে পারে। মাত্র তিন মিনিটেরও কম সময়ে এটা গাড়ি থেকে আকাশে ওড়ার বাহনে পরিণত হয়। শুধুমাত্র একটি বোতামে চাপ দিয়ে রূপান্তরের কাজটি শুরু করা যায় বলে জানা গেছে।
আকাশে ওড়ার অনুমতি পেতে এয়ারকারকে পরীক্ষামূলকভাবে প্রায় ৭০ ঘণ্টা উড়তে হয়েছে। এই সময় ২০০ বারের বেশি টেকঅফ ও ল্যান্ডিং করেছে এয়ারকার। আকাশে ওড়ার জন্য এয়ারকারের মাত্র ৩০০ মিটার রানওয়ে প্রয়োজন। ঘণ্টায় ১৭০ কিলোমিটার বেগে চলতে পারে এয়ারকার। যেতে পারে প্রায় এক হাজার কিলোমিটার পর্যন্ত।
তবে ক্লাইন ভিশনের এক মুখপাত্র বলেছেন, হাইব্রিড বাহনটির চালকের লাইসেন্স প্রয়োজন হবে। আগামী ১২ মাসের মধ্যেই বাহনটি বাণিজ্যিকভাবে কার্যক্রম শুরু করতে পারে। সূত্র : সিএনএন, গেøাবাল নিউজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ