Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

ক্রিয়েটরদের জন্য নতুন ফিচার নিয়ে আসছে ইউটিউব

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১০:১৬ পিএম

জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব প্রযুক্তি বাজারে টেক্কা দিতে একের পর এক ফিচার যুক্ত করছে। এবার ভিডিও ক্রিয়েটরদের জন্য এনএফটি (NFT) ফিচার নিয়ে আসছে ইউটিউব। সম্প্রতি নন ফাঞ্জিবেল টোকেন শুরু করার ঘোষণা করেছে ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মটি।

বিগত কয়েক বছরে NFT বা নন ফাঞ্জিবেল টোকেনের জনপ্রিয়তা ক্রমশ বাড়ার কারণে বিভিন্ন টেক কোম্পানি এই প্রযুক্তি ব্যবহার শুরু করেছে। এবার সেই তালিকায় যুক্ত হলো বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব।

গত সপ্তাহেই প্রোফাইল ছবিতে এনএফটি যুক্ত করার ঘোষণা করেছিল টুইটার। মাইক্রো ব্লগিং ওয়েবসাইটে অন্যান্য প্রোফাইল ছবি বৃত্তাকার হলেও এই প্রোফাইল ছবিগুলো ষড়ভুজাকার হবে। এছাড়াও সম্প্রতি প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে মেটার অধীনে থাকা ফেসবুক ও ইনস্টাগ্রামেও শিগগিরই এনএফটি ব্যবহার শুরু হবে।

এছাড়াও এনএফটি ব্যবহার শুরু করছে রেড্ডিড। সম্প্রতি লিংকডইন ওয়েবসাইটে কোম্পানির কর্মী নিয়োগের বিজ্ঞাপনে এই প্রযুক্তি জানার উপরে জোর দিয়েছে সোশ্যাল ওয়েবসাইটটি।

ইউটিউবের সিইও সুসান ওয়াজসিকি জানান, তারা সব সময় ইউটিউব ইকো-সিস্টেমে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে ক্রিয়েটরদের সাহায্য করতে চায়। এর মধ্যে অন্যতম এনএফটি। যা ব্যবহার করে প্ল্যাটফর্মের ক্রিয়েটর ও ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও ভালো হবে এর মাধ্যমে।

এনএফটি একটি ডিজিটাল অ্যাসেট রাখার প্রযুক্তি। ব্লকচেন প্রযুক্তি ব্যবহার করে কাজ করে এনএফটি। বিগত কয়েক বছরে গোটা দুনিয়া জুড়ে এনএফটির জনপ্রিয়তা বাড়তে শুরু করেছে। বিভিন্ন শিল্পকর্ম, ভিডিও ও অন্যান্য ডিজিটাল অ্যাসেট এনএফটির মাধ্যমে কিনেছে অনেকেই। যদিও কীভাবে ইউটিউবে এনএফটি ঠিক কীভাবে কাজ করবে সেই বিষয়ে কিছু জানা যায়নি।

সূত্র: রয়টার্স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন