Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

আমরা অংশীদারিত্বমূলক নির্বাচন বাংলাদেশে চাই

ডিআরইউর মিট দ্য প্রেসে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেছেন, বাংলাদেশে অনুষ্ঠিতব্য আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আমরা বিভিন্ন দিক পর্যবেক্ষণ করছি। কিভাবে এই নির্বাচন অনুষ্ঠিত হবে, নির্বাচন কমিশন গঠন হবে, এসব দেখছি। তবে নির্বাচনে বিদেশি পর্যবেক্ষককে ইতিবাচক হিসেবে দেখছে ইইউ। ইইউ চায় বাংলাদেশে অংশীদারিত্বমূলক নির্বাচন অনুষ্ঠিত হোক।

গতকাল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) মিট দ্য প্রেস অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে ইইউ রাষ্ট্রদূত এই অভিমত ব্যক্ত করেন। রোহিঙ্গাদের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে চার্লস হোয়াইটলি বলেন, রোহিঙ্গারা শান্তিপূর্ণভাবে নিজ দেশ মিয়ানমারে ফিরে যাক সেটা নিয়ে আমরা কাজ করছি। আশা করি, একটি সমাধান আসবে। তবে বাংলাদেশ যেভাবে এই মানুষগুলোর পাশে দাঁড়িয়েছে, তা অনন্য।

এক প্রশ্নের জবাবে ইইউ রাষ্ট্রদূত বলেন, র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা এবং বাংলাদেশে গণতন্ত্র পুনপ্রতিষ্ঠা চেয়ে ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্য সেøাভাক নাগরিক ইভান স্টেফানেকের চিঠি তার ব্যক্তিগত উদ্যোগ। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে ইউরোপিয়ান ইউনিয়ন উদ্বেগ প্রকাশ করেছে। এর আগে সর্বশেষ ২০১৮ সালে ইউরোপিয়ান পার্লামেন্টে বাংলাদেশ নিয়ে একটি রেজুলেশন গ্রহণ করা হয়েছিল। কিন্তু এক্ষেত্রে একজন পার্লামেন্ট সদস্য চিঠিটি লিখেছেন। এটি ইউরোপিয়ান পার্লামেন্ট, ইউরোপিয়ান কমিশন বা ইউরোপিয়ান কাউন্সিল থেকে আসেনি।

উল্লেখ্য, ইভান স্টেফানেক গত ২০ জানুয়ারি ইউরোপিয়ান ইউনিয়নের হাই রিপ্রেজেন্টিটিভ (পররাষ্ট্রমন্ত্রী) জোসেপ বোরেলকে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে একটি চিঠি লেখেন।

ইউরোপিয়ান পার্লামেন্টে সাতশর বেশি সদস্য আছে জানিয়ে রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, একজন নির্বাচিত প্রতিনিধি যেটি ভালো মনে করেছেন, সেটি পররাষ্ট্রমন্ত্রীকে লিখেছেন। এটি একটি স্বাভাবিক প্রক্রিয়া, কোনও অস্বাভাবিক বিষয় নয়।

ওই চিঠির ফলাফল কী জানতে চাইলে তিনি বলেন, আমি ইইউতে ২৫ বছর ধরে কাজ করছি। এখানে প্রথা হচ্ছে কোনও চিঠি লেখা হলে সেটির জবাব দেওয়া হয়। আমি নিশ্চিত ইইউ পররাষ্ট্রমন্ত্রী সঠিক সময়ে ওই চিঠির উত্তর দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সম্প্রতি অভিযোগ করেছেন, ওই পার্লামেন্ট সদস্য টাকার বিনিময়ে এই চিঠি লিখেছেন। এ বিষয়ে রাষ্ট্রদূতের কাছে জানতে চাইলে চার্লস হোয়াইটলি বলেন, ওই সদস্যকে কেউ সাহায্য করেছে কিনা এ বিষয়ে আমার জানা নেই।

ইইউ রাষ্ট্রদূত বলেন, নির্বাচন কমিশন গঠন নিয়ে একটি আইন সংসদে উপস্থাপন করা হয়েছে যার মাধ্যমে নির্বাচন কমিশন গঠন করা হবে। সম্প্রতি বিদেশি ক‚টনীতিকদের সঙ্গে মত বিনিময়কালে পররাষ্ট্রমন্ত্রী আব্দুল মোমেন জানিয়েছেন সামনের নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকদের স্বাগত জানাবে বাংলাদেশ, এতে আমরা উৎসাহিত বোধ করছি।

প্রতিবছর ৩০টি দেশে পর্যবেক্ষণের জন্য ইইউ নির্বাচন পর্যবেক্ষক পাঠায় এবং ২০২৩ সালে কোনও ৩০টি দেশে পাঠানো হবে সেটি এখনও নির্ধারিত হয়নি বলে জানান রাষ্ট্রদূত। এসময় ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল ইসলাম মিঠু, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিবসহ কার্যনির্বাহী কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিআরইউ

২৬ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ