Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

শিল্পাঞ্চলগুলোতে সড়ক সংস্কারে এলজিআরডি মন্ত্রনালয়কে বিজিএমইএ’র অনুরোধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

যানযট নিরসনে ঢাকা, গাজীপুর, নারায়নগঞ্জ এবং চট্টগ্রামসহ দেশের বৃহৎ শিল্পাঞ্চলগুলোতে সকল সড়ক সংস্কারে তাৎক্ষনিক পদক্ষেপ গ্রহনের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়কে (এলজিআরডি) অনুরোধ জানান বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলামমের সাথে এক বৈঠকে তিনি এ অনুরোধ জানান।
বৈঠকে বিজিএমইএ’র সহ-সভাপতি সৈয়দ নজরুল ইসলাম, শহিদউল্লাহ আজিম এবং মো. নাসির উদ্দিন উপস্থিত ছিলেন। বিজিএমইএ নেতৃবৃন্দ বলেন, গাজীপুর, চট্টগ্রাম, নারায়নগঞ্জ, সাভার, আশুলিয়া এবং মাওনা বাংলাদেশের প্রধান প্রধান শিল্প অধ্যুষিত অঞ্চলসমূহ, যে এলাকাগুলোতে রফতানিমুখী পোশাক কারখানাসহ শত শত কারখানা গড়ে উঠেছে।
কিন্তু এসব এলাকাগুলোর অধিকাংশ সড়ক ক্ষতিগ্রস্থ থাকার সড়কগুলোতে তীব্র যানযট লেগেই থাকে, যার কারনে শ্রমিক-কর্মচারী এবং উদ্যোক্তাসহ নিয়মিত যাত্রীদেরকে প্রতিদিনই প্রচন্ড দুর্ভোগ পোহাতে হচ্ছে। তারা বলেন, মালবাহী যানবাহনগুলোকে জরাজীর্ন সড়কগুলোতে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয়। এ কারনে কাঁচামাল ও রফতানিতব্য পণ্য পরিবহন মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। যানযট একদিকে লীড টাইম থেকে মহামূল্যবান সময় নিয়ে নিচ্ছে। আবার, অন্যদিকে যানযটের কারনে কারখানায় কাঁচামাল আনয়ন এবং কারখানা থেকে রফতানিতব্য পণ্য পরিবহনে অতিরিক্ত সময় উৎপাদন ব্যয় বাড়াচ্ছে।
বিজিএমইএ নেতৃবৃন্দ যানবাহন ও যাত্রীদের চলাচল নির্বিঘœ করতে যতদ্রæত সম্ভব, স্বল্পতম সময়ের মধ্যে শিল্পাঞ্চলগুলোর সকল সড়ক সংস্কারে অনতিবিলম্বে জরুরি পদক্ষেপ গ্রহনের জন্য অনুরোধ জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিজিএমইএ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ