Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

শিক্ষামন্ত্রীর মাধ্যমে যেসব সমস্যার সমাধান চায় শাবি শিক্ষার্থীরা

শাবি সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২২, ১১:৫৩ পিএম

বিশিষ্ট কথা সাহিত্যিক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল উপাচার্যের পদত্যাগের দাবি আন্দোলনে আমরণ অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙানোর পর দাবি পূরণ হওয়ার পূর্ব পর্যন্ত অহিংস আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে শিক্ষার্থীরা। গত বুধবার শিক্ষামন্ত্রী এক সংবাদ সম্মেলনে সিলেটে গিয়ে শিক্ষার্থীদের সাথে যাবতীয় সমস্যার সমাধানে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন। এর প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) সন্ধ্যা ৭টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত মুক্ত আলোচনা শেষে সমাধানের উদ্দেশ্যে সমস্যা নির্ণয় করেছে তারা।

শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের পতনের দাবি পূরণের সাথে সাথে এসব সমস্যার সমাধান চান তারা। সমস্যাগুলো হলো- সজলকুন্ডসহ সকল আহতদের চিকিৎসার ব্যয়ভার নিয়ে অনিশ্চয়তা, ক্যাম্পাসে পুলিশের অবাধ বিচরণ, প্রক্টর ও ছাত্র উপদেষ্টার সাথে সরাসরি শিক্ষার্থীদের মুক্ত আলোচনা ও জবাবদিহিতার কোন ব্যবস্থা না থাকা, শত ভাগ আবাসন ব্যবস্থা না থাকা, ক্যাম্পাসে সকল সাবেক ও বর্তমান শিক্ষার্থীর স্বাধীন চলাচলের অধিকার না থাকা, বিশ্ববিদ্যালয়ে টং না থাকা।

এছাড়াও গবেষণা খাতে পর্যাপ্ত বাজেট না থাকা, পরীক্ষায় ডিজিটাল গ্রেডিং সিস্টেম না থাকা, সকল সুযোগ সুবিধাসহ ৩৬৫ দিন হল খোলা না থাকা, পর্যাপ্ত রিডিং রুম না থাকা, সপ্তাহে ৭ দিন লাইব্রেরি খোলা না থাকা, ক্রেডিট ফি ও উন্নয়ন ফি দফায় দফায় বৃদ্ধি সংক্রান্ত সমস্যা, অপর্যাপ্ত হল ও আসন সংখ্যা, শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত পরিমাণ বাস ও রুট সংখ্যা না থাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাবি

১৩ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ