Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সর্বনিম্ন তাপমাত্রা ৬.৪, শীতে কাঁপছে উত্তরাঞ্চল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ১১:৪০ এএম

আবারও শৈত্য প্রবাহের কবলে পড়েছে উত্তরের জনপদ। মাঘের কনকনে শীত আর হাওয়ায় কাঁপছে রংপুর অঞ্চল। একদিনের ব্যবধানে তাপমাত্রা কমেছে ২ দশমিক পাঁচ ডিগ্রি সেলসিয়াস। একইসঙ্গে বেড়েছে বাতাসের আদ্রতা ও গতিবেগ। তাপমাত্রা আরও নেমে যাওয়ার শঙ্কা আছে।

শুক্রবার সকালে রংপুরে ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং কুড়িগ্রামের রাজারহাটে দেশের সর্বনিম্ন ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। আবহাওয়া অফিস বলেছে, রংপুরসহ উত্তরাঞ্চলে গত পাঁচ বছরের মধ্যে এটি সর্বনিম্ন তাপমাত্রা।

এছাড়াও পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৭ দশমিক ৩, নীলফামারীর সৈয়দপুরে ৭ দশমিক ৮; রংপুরে ৮ দশমিক ২; ডিমলায় ৮ দশমিক ৪; নওগাঁয় ৭ দশমিক ৩; রাজশাহীতে ৮ দশমিক ৫; চুয়াডাঙ্গায় ৯ দশমিক শূন্য এবং শ্রীমঙ্গলে ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া দপ্তরের কর্মকর্তা তোফাজ্জল হোসেন বলেন, রংপুর ও রাজশাহী বিভাগসহ দেশের আরও বেশ কিছু স্থানের ওপর দিয়ে একটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শৈত্যপ্রবাহটি অব্যাহত থাকতে পারে। তিনি বলেন, হিমেল বাতাসের প্রভাব ও গতিবেগের কারণে বেশি শীত অনুভূত হচ্ছে। আর এই বাতাসের কারণে কুয়াশা নেই।

এদিকে শৈত্যপ্রবাহ থাকলে দিনাজপুরবাসী সকালে সূর্যের দেখা পেয়েছে। তবে তেমন তাপ বিকিরণ করছে না। রয়েছে হিমেল বাতাসের প্রভাব। আর এসব মিলে সাধারণ মানুষকে দুর্ভোগ পোহাতে হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তাপমাত্রা

২ ফেব্রুয়ারি, ২০২২
২৬ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ