Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

ইউক্রেন সংকটের মধ্যেই পুতিনের সঙ্গে বৈঠকে বসছেন শি চিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ৭:১৪ পিএম

ইউরোপের নিরাপত্তা ইস্যুতে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও চীনের প্রেসিডেন্ট শি চিনপিং বৈঠকে বসতে যাচ্ছেন। আগামী সপ্তাহেই এই বৈঠক হবে বলে আজ শুক্রবার (২৮ জানুয়ারি) ক্রেমলিনের পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে।
বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, আগামী ৪ ফেব্রুয়ারি চীনের শীতকালীন অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিতে চীন যাবে পুতিন। ওই সফরেই চিনপিংয়ের সঙ্গে আলোচনায় বসবেন পুতিন।
আজ শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রে পেসকোভ সাংবাদিকদের বলেন, আমি মনে করি রাশিয়ার নিরাপত্তার নিশ্চয়তা, ইউরোপের নিরাপত্তা এবং মার্কিন যুক্তরাষ্ট্র ও ন্যাটোর সঙ্গে রাশিয়ার সংলাপ এবং আঞ্চলিক সমস্যা সহ আন্তর্জাতিক বিষয়ে মতবিনিময়ের জন্য এখন অনেক সময় ব্যয় হবে।
রাশিয়া ২০১৪ সাল থেকে চীনের সঙ্গে সম্পর্কোন্নয়নের চেষ্টা করছে। ওই বছরই ইউক্রেন থেকে ক্রিমিয়া দখল করে রাশিয়া।
বিশেষজ্ঞরা মনে করছেন, যুক্তরাষ্ট্র এই বিশ্বের এই দুই শক্তিশালী দেশের নেতাদের বৈঠকটি গভীরভাবে পর্যবেক্ষণ করবে। কারণ এই দুই দেশের সঙ্গেই পশ্চিমাদের সম্পর্কের অবনত হয়েছে।
রাশিয়া সম্প্রতি ইউক্রেন সীমান্তে সেনা বৃদ্ধি করেছে। যুক্তরাষ্ট্র ও তার মিত্রদেশগুলো হুমকি দিয়ে বলেছে, ইউক্রেনে হামলা চালালে নিষেধাজ্ঞার মুখে পড়বে রাশিয়া। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শি চিনপিং
আরও পড়ুন