Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার মার্কিন নিষেধাজ্ঞার মুখে চায়না ইউনিকম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ৭:২৬ পিএম

জাতীয় নিরাপত্তা ও গুপ্তচরবৃত্তির শঙ্কায় একের পর এক চীনা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে মার্কিন যুক্তরাষ্ট্র। এ তালিকায় সর্বশেষ যুক্ত হলো দেশটির চায়না ইউনিকম। ফলে ৬০ দিনের মধ্যে যুক্তরাষ্ট্রে টেলিকম পরিষেবা সরবরাহ বন্ধ করতে হবে প্রতিষ্ঠানটিকে।
চীনা প্রতিষ্ঠানটির মার্কিন ইউনিটের কার্যক্রম অনুমোদন বাতিল করতে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির ফেডারেল কমিউনিকেশনস কমিশন, এফসিসি। সংস্থাটির চেয়ারম্যান জেসিকা রোজেনওরেল বলেন, চীনা টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলো ওয়াশিংটনের টেলিযোগাযোগ নেটওয়ার্ক নিরাপত্তার জন্য মূর্তিমান হুমকি হয়ে উঠছে দিনকে দিন।
এর আগ গত বছরের অক্টোবরে চায়না ইউনিকমের লাইসেন্স বাতিল করেছিল আরেকটি মার্কিন প্রতিষ্ঠান। এ নিয়ে ওয়াশিংটনে থাকা চীনা দূতাবাস তাৎক্ষণিক কোনো মন্তব্য করতে রাজি হয়নি, বেইজিং থেকেও কিছু বলা হয়নি এখনো।
বিবিসিকে চায়না ইউনিকম বলেছে, গত দুই দশক ধরে মার্কিন আইন ও প্রবিধান মেনে গ্রাহকদের নির্ভরযোগ্যভাবে সেবা ও সমাধান দিয়ে এসেছে তারা। পরিস্থিতির উন্নয়নের বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে।
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সময় ডজনে ডজনে চীনা প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়। এটিকে বেইজিংয়ের বিরুদ্ধে ওয়াশিংটনের ‘বাণিজ্য যুদ্ধ’ হিসেবে আখ্যায়িত করে পশ্চিমা গণমাধ্যমগুলো। এর পাল্টা ব্যবস্থা নিয়েছে চীনও।
তবে বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও চীনকে চাপে রাখতে একই পথে হাঁটছেন। বাণিজ্য যুদ্ধের তালিকায় নতুন করে যুক্ত হওয়া ওয়াশিংটনের সবশেষ এই নিষেধাজ্ঞা সেই কথাই বলছে বলে মনে করেন বিশেষজ্ঞরা। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ