Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাবুল বিমানবন্দর নিয়ন্ত্রণ চুক্তিতে তুরস্ক-কাতারের সঙ্গে সম্মত তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ৭:৩১ পিএম

কাতার, তুরস্ক এবং আফগানিস্তানের তালেবান নেতৃত্বাধীন সরকার বৃহস্পতিবার কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর পরিচালনার ক্ষেত্রে বেশ কয়েকটি মূল বিষয়ে সম্মত হয়েছে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার দোহায় কাবুল আন্তর্জাতিক বিমানবন্দরের ব্যবস্থাপনা ও পরিচালনার বিষয়ে একটি ত্রিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়। খবর ডেইলি সাবাহ।
মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে তিন দেশের প্রতিনিধিরা বিমানবন্দরটি কীভাবে পরিচালনা করতে হবে সে সম্পর্কে বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ে একমত হয়েছেন। দোহার বৈঠকটি পূর্ববর্তী আলোচনার ধারাবাহিকতা হিসেবে অনুষ্ঠিত হয়, যার সর্বশেষ রাউন্ডটি গত সপ্তাহে কাবুলে হয়েছিল। আলোচনার চূড়ান্ত পর্ব আগামী সপ্তাহে অনুষ্ঠিত হবে।
তালেবান দেশটির নিয়ন্ত্রণ নেয়ার পর তুরস্ক কাবুল বিমানবন্দর চালু করতে প্রযুক্তিগত ও নিরাপত্তা সহায়তার প্রস্তাব দেয়। বিদেশি বাহিনী নিয়ন্ত্রিত বিমানবন্দরটি হস্তান্তরের পর আফগানিস্তানকে বিশ্বের সাথে সংযুক্ত রাখতে এবং বিভিন্ন সাহায্যের নিরবচ্ছিন্ন সরবরাহ বজায় রাখার জন্য সেটি সচল করা গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়।
আফগানিস্তানের সাম্প্রতিক ঘটনাবলীর ব্যাপারে তুর্কি সরকার একটি বাস্তববাদী পন্থা নিয়েছে। আফগানিস্তনের নতুন বাস্তবতায় আঙ্কারা জানিয়েছে, তারা সমস্ত প্রাসঙ্গিক বিষয়ে তালেবান নেতাদের সাথে যোগাযোগ চালু রেখে সেই অনুযায়ী এগিয়ে যাবে।
ন্যাটো সদস্য তুরস্ক আফগানিস্তানে তার দূতাবাসের কার্যক্রম বজায় রেখেছে। যদিও পশ্চিমা দেশগুলো তালেবানের দখলের পর দূতাবাসের কার্যক্রম বন্ধ ঘোষণা করে। তালেবান সরকার সকল পশ্চিমা দেশকে কাবুলে দূতাবাস খোলার আহ্বান জানিয়ে আসছে। তুরস্ক জানিয়ে দিয়েছে, অন্তর্ভুক্তিমূলক প্রশাসন গঠন করলে তারা তালেবানদের সাথে সম্পূর্ণভাবে একমত হয়ে কাজ করবে। সূত্র : ডেইলি সাবাহ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ