Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

দেশে স্বাস্থ্য সেবার ব্যয় যৌক্তিক পর্যায়ে রাখতে হবে : শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২২, ৯:৩৮ পিএম | আপডেট : ৬:৫৬ পিএম, ২৯ জানুয়ারি, ২০২২

স্বাস্থ্য সেবার ব্যয় যৌক্তিক পর্যায়ে রাখতে হবে বলে মনে করেন শিক্ষামন্ত্রী ড. দিপু মনি। তিনি বলেন, সদ্য সল্পোউন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে যুক্ত হওয়ার পর অর্থের জোগান একটা বড় বিষয়। সেজন্য স্বাস্থ্য খাতে এমন সব ব্যবস্থা নেওয়া উচিত যাতে স্বাস্থ্য সেবার খচর ব্যায় যেন আমরা যৌক্তিক পর্যায়ে রাখতে পারি। সেকারণে এই অসংক্রামক রোগ যেগুলো যত কমিয়ে রাখতে পারবো আমাদের স্বাস্থ্য ব্যাবস্থার উপর চাপ তত কম থাকবে।
শুক্রবার প্রথম জাতীয় অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলণের সমাপনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।


ঢাকার প্যান প্যাসেফিক সোনারগাও হোটেলে ২৬ জানুয়ারি শুরু হওয়া এ সম্মেলন আজ শেষ হয় । বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরামসহ ৩০ টি দেশি-বিদেশি প্রতিষ্ঠানে এ সম্মেলনের আয়োজন করে ।

ড. দিপু মনি বলেন, আমাদের নতুন কারিকুলামে স্বাস্থ্য সুরক্ষা একটা বিষয় যোগ করেত যাচ্ছি। সেখানে যা থাকবে তা থেকে শিক্ষার্থীরা জানবে শিখবে এবং সেইভাবে তারা চলতে পারবে। সাস্থ্য সুরক্ষার বিষয় কারিকুলামে এগুলো যুক্ত করা হলে আমাদের নতুন প্রজন্ম অনেক বেশি সচেতন হবে। সচেতন হলে তারা বেশি সুস্থ থাকবে।

তিনি বলেন, অসংক্রামক রোগ যেগুলো প্রতিরোধ করা যায় আমার যদি সেগুলো প্রতিরোধ করার মধ্য দিয়ে আমরা সুস্থ্য জাতি গড়ে তুলতে পারবো। অসংক্রামক রোগ প্রতিরোধ এবং কেয়ারের ক্ষেত্রে আমরা অনেক বেশি এগিয়ে যেতে পারবো।

দেশে মাতৃমৃত্যু শিশু মৃত্যু কমেছে উল্লেখ করে তিনি বলেন, আমরা সফল ভাবে করোনা মোকাবেলা করছি। কোভিড টিকা আমরা দিচ্ছি, চিকিৎসার ক্ষেত্রেও সফলতা পেয়েছি। যে পথে চলা উচিত আমরা সেই রকমম প্রত্যয় নিয়ে আমরা চলছি। সংক্রামক ব্যাধির ক্ষেত্রে আমার ভালো করছি।

এর আগে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে কার্ডিওলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. আব্দুল ওয়াদুদ চৌধুরী ঢাকা ডিক্লারেশন করেন। আগামী বছরের ১ থেকে ৭ ফেব্রুয়ারি দ্বিতীয় জাতীয় অসংক্রামক রোগ প্রতিরোধ সম্মেলনের সময় নির্ধারণ করে ঢাকা ডিক্লারেশন করা হয়েছে।

অসংক্রামক রোগ নিয়ন্ত্রণ সম্মেলনে বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম ন্যাশনাল এনসিডি মিডিয়া অ্যাওয়ার্ড সম্মাননা পেয়েছে। সংগঠনের সভাপতি রাশেদ রাব্বি ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলের হাতে শিক্ষামন্ত্রী ড. দিপু মনি এ সম্মাননা তুলে দেন।

সম্মেলনে সংসদ সদস্য প্রফেসর ডা. প্রাণ গোপাল দত্ত, আইসিডিডিআরবি,র নির্বাহী পরিচালক ডা. তাহমিদ আহমেদ, নাশ্যনাল হার্ট ফাউন্ডেশন হসপিটাল অ্যান্ড রিসার্স ইনিস্টিটিউট এর প্রতিষ্ঠাতা এবং সভাপতি ন্যাশনাল প্রফেসর ব্রিগেডিয়ার জেনারেল (অব) এম এ মালেক, স্বাস্থ্য মন্ত্রনালয়ের সচিব মো. সাইফুল হাসান বাদল, বাংলাদেশে মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি প্রফেসর ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ইউনিসেফ বাংলাদেশ এর স্বাস্থ্য ব্যবস্থাপক ডা. জিয়াউল মতিন, আইসিডিডিআরবি,র সিনিয়র ডিরেক্টর শামস এল আরেফিন, আইসিডিডিআরবি,র অসংক্রামক রোগ বিভাগের প্রধান ও অর্গানিইজিং কমিটির সায়েন্টিফিক সেক্রেটারি ডা. আলিয়া নাহিদ, অ্যামিনেন্সে ইন্টার ন্যাশনালের নির্বাহী পরিচালক ও অর্গানিইজিং কমিটির মেম্বর সেক্রেটারি ডা. শামীম হায়দার তালুকদার। সঞ্চালনায় ছিলেন ইএএসডির উপদেষ্টা ডা. আব্দুন নুর তুষার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন