Inqilab Logo

মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩ হিজরী
শিরোনাম

আইন বাতিল বাসদের দাবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

নির্বাচন কমিশন গঠন আইন বাতিলের দাবি জানিয়েছে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ। মেরুদণ্ডহীন কমিশন নিয়োগ দিলে নির্বাচন কখনোই সুষ্ঠু হবে না বলেও মনে করেন বাসদ নেতারা।
জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে গতকাল তিনি এসব কথা বলেন। জাতীয় সংসদে পাসকৃত নির্বাচন কমিশন গঠন আইন বাতিলের দাবিতে এ মানববন্ধনের আয়োজন করে বাসদ।

বাসদের কেন্দ্রীয় কমিটি ও বাম গণতান্ত্রিক জোটের সদস্য কমরেড বজলুর রশিদ ফিরোজ বলেছেন, নির্বাচন কমিশন যতই শক্তিশালী হোক না কেন, নির্বাচন আইন যতো শক্তিশালীই হোক না কেন, বর্তমান সরকারের অধীনে নিয়োগপ্রাপ্ত কোনো কমিশন সুষ্ঠু নির্বাচন করতে পারবে না। এসময় সব রাজনৈতিক দলের ঐক্যমত্যের ভিত্তিতে স্বচ্ছ প্রক্রিয়ায় নির্বাচনকালীন সরকার ও নির্বাচন কমিশন গঠনের আইন করার দাবি জানান তিনি।
কমরেড ফিরোজ বলেন, বাংলাদেশে চারটি নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হয়েছে। বাকিগুলো দলীয় সরকারের অধীনে হয়েছিল, যা প্রশ্নবিদ্ধ। দলীয় সরকারের অধীনে কোনো নির্বাচনই সুষ্ঠু, নিরপেক্ষ হতে পারে না। সেজন্য আমরা বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের পক্ষ থেকে দাবি করছি নির্দলীয়, নিরেপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে।

এবারের সার্চ কমিটিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইচ্ছা অনুযায়ী নিয়োগ দেয়া হয়েছে মন্তব্য করে তিনি বলেন, গত দুইটি নির্বাচন কমিশন সার্চ কমিটির মাধ্যমে গঠন হয়েছিল। এই দুইটি নির্বাচন কমিশনের অভিজ্ঞতা বলে যে, বাংলাদেশে যে নির্বাচন ব্যবস্থা সেটাকে নির্বাসনে পাঠানো হয়েছে। বর্তমান সরকার গণতন্ত্রকে কবর দিয়েছে বলে মন্তব্য করেন তিনি। মানববন্ধনে বাসদের বিভিন পর্যায়ের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশন গঠন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ