Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১২:০০ এএম

আবার বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেছে। স¤প্রতি সুদের হার বাড়ানোর ঘোষণা দিয়েছে ইউএস ফেডারেল রির্জার্ভ। ফলে ডলারের মূল্য বেড়ে গেছে। যে কারণে স্বর্ণের দর কমেছে বলে মত বিশেষজ্ঞদের। আগামী মার্চ থেকে সুদের হার বাড়ানোর আভাস দিয়েছেন ফেডারেল রির্জার্ভ চেয়ারম্যান জেরোমে পাওয়েল। কয়েক দিন আগে তার এই ঘোষণার পর ডলারের দাম বেড়েছে। যার প্রভাব পড়েছে স্বর্ণের আন্তর্জাতিক বাজারে।
রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার স্বর্ণের মূল্য কমেছে ১৭ দশমিক ৭০ ডলার বা ১ শতাংশ। এদিন প্রতি আউন্স স্বর্ণ বিক্রি হয়েছে ১ হাজার ৮১২ ডলারে। আগের দিনও বুধবার বিশ্ববাজারে স্বর্ণের দামে নিম্নমুখী প্রবণতা ছিল। ওই দিন প্রতি আউন্স স্বর্ণের দর কমে ১ দশমিক ২ শতাংশ, যা ২০১৮ সালের জানুয়ারির পর সর্বনিম্ন।
চলতি বছরের শুরু থেকেই বিশ্ববাজারে স্বর্ণের দাম কমছে। ফলে গত ১৫ ডিসেম্বর দেশের বাজারেও এই মূল্যবান ধাতুর মূল্য কমায় বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এতে বর্তমানে সবচেয়ে ভাল মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়ছে ৭৩ হাজার ১৩ টাকা। এছাড়া ২১ ক্যারেটের ভরিপ্রতি স্বর্ণ ৬৯ হাজার ৯৮৪ টাকা, ১৮ ক্যারেটের ৬১ হাজার ২৩৬ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫০ হাজার ৯১৪ টাকায় বিক্রি হচ্ছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন