Inqilab Logo

বুধবার, ১৮ মে ২০২২, ০৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ শাওয়াল ১৪৪৩ হিজরী

৭০ বছরের চাকরি জীবনে ছুটি নেননি একদিনও

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০২২, ১০:১৬ এএম

৭০ বছর ধরে কাজ করছেন একই কোম্পানিতে। অথচ একটি দিনও নেননি অসুস্থতাজনিত ছুটি। এই কীর্তি করে দেখিয়েছেন যুক্তরাজ্যের ৮৩ বছরের বৃদ্ধ ব্রায়ান চোর্লে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ১৯৫৩ সালে নিজের কর্মজীবন শুরু করেন ব্রায়ান। তখন তাঁর বয়স ছিল মাত্র ১৫। স্কুলে পড়াশোনা করতেন ব্রায়ান। গরমের ছুটিতে যুক্তরাজ্যের সমারসেট এলাকার সি অ্যান্ড জে সু নামে জুতো তৈরির কোম্পানিতে কাজ শুরু করেন। ভেবেছিলেন, পড়াশোনার পাশাপাশি পরিবারের জন্যও কিছু বাড়তি উপার্জন করা যাবে।
৪৫ ঘণ্টা কাজের পর নিজের প্রথম রোজগার হাতে পান ব্রায়ান। দুই পাউন্ড ও তিন সিলিং হাতে পেয়েছিল ১৫ বছরের কিশোর। সেই সময় এই সামান্য অর্থই তাঁর কাছে ছিল অনেক। এতেই আনন্দে আত্মহারা হয়ে গিয়েছিলেন ব্রায়ান। ওই সময় এক পাউন্ড মায়ের হাতে দিয়েছিলেন। বাকি নিজের প্রয়োজনের জন্য রেখে দেন।
তারপর থেকে আজ পর্যন্ত সি অ্যান্ড জে নামে ওই জুতা তৈরির কোম্পানির সঙ্গে যুক্ত ব্রায়ান। কোম্পানির আমূল পরিবর্তন হয়েছে। কারখানার ভোল পালটে এখন তৈরি হয়েছে শপিং সেন্টার। অবশ্য ব্রায়ানের কাজে এমন কোনো পরিবর্তন আসেনি।
ব্রায়ান জানান, নিয়ম মেনে জীবন যাপন করেছেন তিনি। আর তাই এই অসাধ্যসাধনের রহস্য। এর জোরেই মেডিকেল চেক-আপে সুস্থতার সার্টিফিকেটই পেয়েছেন বলে দাবি ব্রায়ানের। আট বছর আগে স্ত্রীকে হারিয়েছেন ব্রায়ান। বাড়িতে আর আপন বলতে কেউ নেই।
ব্রায়ান বলেন, আমি সারাদিন বসে থাকতে চাই না-এটা বিরক্তিকর। আমি সব সময় কাজ করে যেতে চাই। সূত্র : ইন্ডিয়া টাইমস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাজ্য


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ