Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

তীব্র শীত-কুয়াশায় কাঁপুনি গরিব-দিনমজুরদের দুর্ভোগ

তেঁতুলিয়া ও কুড়িগ্রামে সর্বনিম্ন তাপমাত্রা ৭ ডিগ্রি : শীতজনিত রোগের প্রকোপ বৃদ্ধি : ফের বৃষ্টিপাতের আভাস

বিশেষ প্রতিনিধি, চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

প্রবাদ আছে- মাঘের শীতে বাঘ পালায়। মধ্য-মাঘে সেই বাঘ-পালানো শৈত্যপ্রবাহে কাবু দেশের অধিকাংশ জেলার মানুষ। তীব্র শীত ও ঘন কুয়াশায় কাঁপুনি বৃদ্ধি পেয়েছে গ্রাম-গঞ্জ, শহর-জনপদ, পার্বত্যাঞ্চল সর্বত্র। উত্তরাঞ্চলসহ দেশের অনেক এলাকায় সকাল পেরিয়ে দুপুর পর্যন্ত উত্তর-পশ্চিম দিক থেকে আসা অসহ্য কনকনে হিমেল হাওয়ার সাথে গাঢ় কুয়াশা পড়ছে ঝিরঝির বৃষ্টির মতো।

কুয়াশায় রাস্তাঘাট, সড়ক-মহাসড়কে আবছা আঁধার। প্রচণ্ড শীতে বাড়িঘরের বাইরে কাজেকর্মে যাওয়ার উপায় নেই। এ অবস্থায় বিশেষ করে দিন এনে দিনে খাওয়া নিম্নআয়ের গরিব মানুষজনের আয়-রোজগারের পথ প্রায় অচল। অভাব-অনটন এবং শীতজনিত নানা রোগব্যাধির প্রকোপ বৃদ্ধিতে চরম দুর্ভোগে দিনাতিপাত করছেন হতদরিদ্র মানুষেরা।

গতকাল শনিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল সর্ব-উত্তর জনপদের পঞ্চগড় জেলার তেঁতুলিয়া ও কুড়িগ্রাম জেলার রাজারহাটে ৭ ডিগ্রি সেলসিয়াস। রাতের সর্বনিম্ন তাপমাত্রার সাথে পাল্লা দিয়ে দিনের সর্বোচ্চ তাপমাত্রাও হ্রাস পেয়েছে। এরফলে সূর্যের তেজ কমে গেছে। গতকাল মাদারীপুরে দিনের তাপমাত্রার পারদ নেমে গেছে ২০.৩ ডিগ্রিতে।

ঢাকায়ও দিনের তাপমাত্রা ২১.৬ ও রাতের পারদ ১২.৬ ডিগ্রিতে নেমেছে। রাজশাহী, রংপুর, সিলেট, খুলনা, ময়মনসিংহ বিভাগের অনেক জেলায় রাতের তাপমাত্রা ৭ থেকে ৯ ডিগ্রির আশপাশে নেমে গেছে। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা কিছুটা বৃদ্ধি এবং এরপরই আবারো ‘শীত নামানো বৃষ্টিপাতের’ পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়া বিভাগ আরও জানায়, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের একটি বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন বাংলাদেশের পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর মধ্যদিয়ে দেশের বেশিরভাগ জেলায় একটি ‘শীতের বলয়’ তৈরি হয়েছে। আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, গোপালগঞ্জ, টাঙ্গাইল, কিশোরগঞ্জ, ফেনী, যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা এবং বরিশাল জেলাসহ রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।
আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। এরপরের ৫ দিনে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন