Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

বেড়েছে শেষ মুহূর্তের কেনাকাটা

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা এশিয়ান বাইপাসে দীর্ঘ যানজট

খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

মেলার শেষ মুহূর্তে ছুটির দিনে বেড়েছে দর্শনার্থী। তাই মেলার আশপাশে মহাসড়কে আবারো দেখা গেছে তীব্র যানজট। করোনা পরিস্থিতির ভয়াবহতা নিরসনে স্বাস্থ্যবিধি মানাতে কড়াকড়ি আয়োজন থাকলেও মেলায় তা মানাতে দেখা যায়নি। বঙ্গবন্ধু বাংলাদেশ-চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে (বিবিসিএফইসি) মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার ২৬তম আসরের শুরু থেকেই মেলায় ছুটির দিনে বাড়তি চাপ দেখা গেছে। মেলার ২৯তম দিনেও এমন চিত্র দেখা যায়।
মেলায় আসা দর্শনার্থীদের দাবি, দর্শনার্থীর সংখ্যা বাড়ায় স্বস্তি পাচ্ছেন ব্যবসায়ীরা। মেলার আগত দর্শনার্থীদের স্বাস্থ্যগত নিরাপত্তার জন্য প্রবেশ পথে নিরাপদ দূরত্ব রেখে, মাস্ক ব্যবহার করে মেলায় প্রবেশের জন্য মাইকিং করে সতর্ক করা হচ্ছে।
মেলা ঘুরে দেখা যায়, দেশি প্রায় সব পণ্যের ব্যাপক চাহিদা রয়েছে। তবে বিদেশি পণ্যের দাম বেশি মনে করে অনেকেই মুখ ফিরিয়ে নিয়েছে। তবে ব্যতিক্রম ভারতীয় ও চায়না পণ্য। তাদের পণ্য মূল্য সাধারণের হাতের নাগালে থাকায় ব্যাপক সাড়া পেয়েছেন তারা। ছুটির দিনগুলো আশার আলো জোগাচ্ছে তাদের।
মেলায় ঘুরতে আসা মধুখালীর বাসিন্দা আরমান হোসেন বলেন, সরকারের ১১ দফা বিধি-নিষেধ উপেক্ষা করে মেলার শেষ মুহূর্তে ছুটির দিনে পর্যাপ্ত লোক সমাগম হয়েছে। তাই মেলার পাশে থাকা এশিয়ান বাইপাস ও ৩শ’ ফুট সড়কে কাজ চলমান থাকায় তীব্র যানজট।
গাজীপুরের কালীগঞ্জ ব্রাহ্মণগাঁও থেকে ঘুরতে আসা দর্শনার্থী শহিদুল ইসলাম বলেন, মেলার পাশে কাঞ্চন সেতুর টোল আদায়ে ধীরগতির কারণে এবং সড়কে বালি ফেলার কাজ চলমান থাকায় যানজট এশিয়ান বাইপাসের উলুখোলা পর্যন্ত প্রায় ৬ কিলোমিটার সড়ক বন্ধ হয়ে গেছে। প্রতি ছুটির দিনেই বিকাল ৫টা থেকে রাত পর্যন্ত এমন জটিল পরিস্থিতি তৈরি হয়।
এসব বিষয়ে ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) জহিরুল ইসলাম বলেন, আমাদের ট্রাফিক বিভাগের পূর্ব নির্ধারিত জনবল ছাড়াও মেলায় দায়িত্বরত সদস্যরা বিশেষ টিম হয়ে কাজ করছেন। তবু এশিয়ান বাইপাস সড়কে নির্মাণ কাজ চলমান থাকায় সরকারি ছুটির দিনে জটিল হচ্ছে পরিবেশ।
মেলার খাবার হোটেল ব্যবসায়ী ইয়াছিন আরাফাত বলেন, মেলা সফল হয়েছে। তবে শেষ মুহূর্তে দর্শনার্থী ও ক্রেতার সংখ্যা বেড়েছে। অপর দর্শনার্থী পিতলগঞ্জের বাসিন্দা মোবারক হোসেন বলেন, মেলায় এতোদিন ছুটির দিনে ভিড় হতো। শেষ মুহূর্তে প্রতিদিন মানুষ বাড়তেছে। ফলে আশপাশের সড়কগুলোতে এর প্রভাব পড়েছে।
গাজীপুরের জয়দেবপুর বন্দান থেকে আসা দর্শনার্থী হোসেন আলী বলেন, যানজটের কারণে এশিয়ান বাইপাস বন্ধ হয়ে পূবাইল মীরের বাজার পর্যন্ত সড়ক অচল হয়ে যায়। এ সমস্যাটা বিকালে তৈরি হয়। এতে মেলায় আগত দর্শনার্থীরা বিপাকে পড়েন।
কালীগঞ্জের বক্তারপুরের বাসিন্দা শামীমা দিপু বলেন, মেলায় শেষের দিকে ব্যবসায়ীরা তাদের পণ্য বিক্রি করতে বিশেষ ছাড় দিয়েছে। ফলে ২৯তম দিনে ঘুরতে এসেছি। কিছু প্রয়োজনীয় কেনাকাটা করেছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা

২২ জানুয়ারি, ২০২২
২০ জানুয়ারি, ২০২২
১০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ