Inqilab Logo

বৃহস্পতিবার, ০৭ জুলাই ২০২২, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ যিলহজ ১৪৪৩ হিজরী

কালই শেষ হচ্ছে এবারের বাণিজ্যমেলা, লোকসানের আশঙ্কায় বিদেশি ব্যবসায়ীরা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ১২:০৮ পিএম

এবারের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় খুব একটা লাভের মুখ দেখেনি বেশিরভাগ বিদেশি স্টল। কারণ হিসেবে নতুন ভেন্যু আর যাতায়াতে সমস্যাসহ নানা অসুবিধার কথা বলছেন তারা। লোকসান নিয়ে দেশে ফিরে পরে আবার আসবেন কিনা তা নিয়েও সংশয়ে অনেকে। তবে কেউ কেউ ক্রেতাদের কাছ থেকে দারুণ সাড়া পেয়ে খুশি।
পূর্বাচলের স্থায়ী ভেন্যুতে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় এবার অংশ নিয়েছেন ২০টি দেশের ব্যবসায়ীরা। পোশাক-পরিচ্ছদ, ঘর গোছানোর নানা জিনিস ও আসবাবপত্রসহ বিভিন্ন সামগ্রী দিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করেছে স্টলগুলো।
এবারের মেলা থেকে খুব একটা লাভের মুখ দেখতে পারেনি বেশিরভাগ বিদেশি প্রতিষ্ঠান। নতুন ভেন্যু রাজধানী থেকে বেশ দূরে হওয়া ও যাতায়াতের ঝক্কি-ঝামেলাকে দুষছেন তারা। মেলার অবস্থান বদল না হলে, কিংবা ভেন্যুর ভাড়া কমানো না হলে পরেরবার মেলায় অংশগ্রহণ অনিশ্চিত বলেও জানান বিদেশি ব্যবসায়ীরা।
ব্যবসায়ীরা বলছেন, আগের মতো ক্রেতা নেই, প্রভাব পড়েছে করোনা মহামারির। লাভ করা নিয়েও শঙ্কিত অনেকে। একজন বললেন, স্টলের ভাড়া না কমালে লাভ করাটাই কঠিন হয়ে পড়বে। তুর্কি এক ব্যবসায়ী অবশ্য বললেন, মানসম্মত পণ্য হওয়ায় ভালো সাড়া পাচ্ছেন তিনি।
তবে এর ব্যতিক্রমও আছে। ক্রেতাদের কাছ থেকে ভালো সাড়া পাওয়ার কথাও জানিয়েছেন কেউ কেউ। ভিন্নরকম ও মানসম্মত পণ্যের চাহিদা আছে বলে জানালেন তুরস্কের এক ব্যবসায়ী।
রফতানি উন্নয়ন ব্যুরো বলছে, ইজারাদার ও ব্যবসায়ীদের পক্ষ থেকে মেলার সময় বাড়ানোর কোনো আবেদন পড়েনি, এমনকি সরকারের পক্ষ থেকেও আনুষ্ঠানিক কোনো নির্দেশনা না থাকায় সোমবারই শেষ হচ্ছে এবারের বাণিজ্যমেলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমেলা

২২ জানুয়ারি, ২০২২
২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ