Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

এবার সহজেই ইউটিউবের ভিডিও ডাউনলোড করতে পারবেন আপনিও, জানেন কীভাবে?

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ জানুয়ারি, ২০২২, ৩:৫৯ পিএম

আট থেকে আশি, স্মার্টফোনে সড়গড় সকলে। ফলে ইউটিবের সঙ্গে সকলেই পরিচিত। রেসিপি তৈরি হোক কিংবা গেজেটস কেনা, যে কোনও জিনিসের ক্ষেত্রেই কমবেশি সকলেই একবার চোখ বুলিয়ে নেন ইউটিউবে। দেখে নেন খুঁটিনাটি। কিন্তু হাতে কমসময় থাকলে একবারে পুরো ভিডিও দেখা সমসময় সম্ভব হয়ে ওঠে না। সমাধান রয়েছে সেই সমস্যারও। জানেন কি, ডাউনলোড করা যায় ইউটিউবের ভিডিও?

ইউটিউবের ফ্রি ভার্সন ব্যবহার করেন? এবার ভিডিও ডাউনলোডের অপশন পাবেন আপনিও। কিন্তু সেটা মাত্র ৪৮ ঘণ্টার জন্য। তবে যদি নন-মিউজিক ভিডিও ডাউনলোড করেন, সেক্ষেত্রে ইন্টারনেট ব্যবহার না করেও ২৯ দিন ভিডিওটি দেখতে পারবেন। যদিও ইতিমধ্যেই এই সুযোগ পান বেশ কয়েকটি দেশের ব্যবহারকারীরা। সেই তালিকায় রয়েছে বাংলাদেশও।

কিন্তু কীভাবে ডাউনলোড করবেন? ভিডিও ডাউলোড করতে পারেন দুটি পদ্ধতিতে। প্রথমে আপনাকে খুলতে হবে ইউটিউব অ্যাপটি। এরপর খুলতে হবে সেই ভিডিওটি, যেটি আপনি ডাউনলোড করতে চান। নিচেই পাবেন ডাউনলোডের অপশন। তবে এছাড়া অন্য আরও একটি পদ্ধতিতে ডাউনলোড করতে পারবেন ভিডিও। জেনে নিন সেটি।

১. প্রথমে ইউটিউব খুলবেন। তারপর বের করুন ভিডিওটি যেটি আপনি ডাউনলোড করতে চান। ২.ভিডিওটির একটি প্রিভিউ দেখতে পাবেন। ভিডিওর উপরের দিকে দেখতে পাবেন তিনটে ডট। সেখানে ক্লিক করুন। ৩. এবার পেয়ে যাবেন বেশ কয়েকটি অপশন। তারমধ্যে থাকবে ডাউনলোড। সেখানে ক্লিক করলেই ডাউনলোড হয়ে যাবে আপনার পছন্দের ভিডিওটি। অ্যাপের লাইব্রেরি সেকশনে গিয়ে ডাউনলোডে প্রবেশ করলেই পেয়ে যাবেন ভিডিওটি। উল্লেখ্য, ফ্রি ইউজারদের ক্ষেত্রে হাই কোয়ালিটি ভিডিও ডাউনলোডের অপশন দেয় না ইউটিউব। সেক্ষেত্রে আপনাকে হতে হবে প্রাইম মেম্বার।

জানেন ইউটিউব, ফেসবুক বা ইন্সটার ভিডিও কীভাবে সেভ করবেন মোবাইলে? পদ্ধতি খুবই সহজ। এরজন্য আপনাকে ডাউনলোড করতে হবে স্ন্যাপটিউব অ্যাপ (Snaptube App)। এরপর যে ভিডিওটি আপনি ডাউনলোড করতে চান, সেটির লিংক দিতে হবে ওই অ্যাপটিতে। তাহলেই দেখতে পাবেন ডাউনলোড অপশন। ব্যাস কেল্লাফত! সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউটিউব

১০ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ