Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বন্ধুত্ব! কবে আমাদের বোধোদয় হবে?

মাওলানা আবদুল মালেক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ১২:০১ এএম

আমাদের তরুণ-সমাজের অধঃপতন সর্বগ্রাসী ভোগপ্রবণতা শুধু তাদেরকেই নিঃশেষ করে দিচ্ছে না; চারপাশের মানুষের জন্যও আতঙ্ক ও অশান্তি তৈরি করছে। তবে একটি চরম সত্য এই যে, এই পরিণতিগুলো অভাবিত নয়। পথিক যে গন্তব্যের দিকে পথচলা শুরু করে সেখানে পৌঁছে গেলে তার অবাক হওয়ার কিছু নেই। এ তো তার পথ চলারই অনিবার্য পরিণতি। পাশ্চাত্যের পুতি গন্ধময় সংস্কৃতিতে আমাদের গোটা সমাজ দুষিত ও বিষাক্ত হয়ে পড়েছে। পাশ্চাত্যের ভোগবাদ আমাদের মুসলিম দেশুগুলোতেও এমনভাবে বিস্তৃত হয়েছে যে, এখন মুসলমানিত্বের পরিচয় খুঁজে পাওয়াই দুষ্কর হয়ে পড়েছে। চিন্তা-চেতনা এবং আচরণ-উচ্চারণে পাশ্চাত্যের অনুগামীতাই প্রকট হয়ে উঠেছে। আর সবচেয়ে মর্মান্তিক বিষয় এই যে, এই বিষয়গুলো এখন কারো ব্যক্তিগত বিষয় নয়; বরং তা প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে। এর অনিবার্য পরিণতি এই হয়েছে যে, পরিবার ও সমাজ এমনকি শিক্ষাপ্রতিষ্ঠানেও শিশু-কিশোররা নৈতিক উন্নতির কোনো উপাদান পায় না।
একজন সৎ ও হৃদয়বান মানুষ হিসেবে গড়ে ওঠার জন্য চরিত্র ও নৈতিকতার যে মজবুত ভীত রচনা করা প্রয়োজন, দুঃখজনভাবে আমাদের শিক্ষাব্যবস্থা ও সমাজব্যবস্থায় তার কোনো আয়োজন নেই। সুনির্দিষ্ট ও পূর্ণাঙ্গ কোনো আদর্শ শিক্ষার্থীদের সামনে নেই। ফলে তারা ভাষা ও কৌশল রপ্ত করছে, কিন্তু হৃদয়বৃত্তি ও চারিত্রিক পবিত্রতা তাদের মাঝে তৈরি হচ্ছে না। স্নেহ-মমতা, ক্ষমা ও সহনশীলতা এবং ধৈর্য ও পরমতসহিষ্ণুতার মতো গুণাবলি নিতান্তই সেকেলে ও অপ্রয়োজনীয়। পুঁজিবাদী বিশ্ব-ব্যবস্থায় ভোক্তার প্রয়োজনটাই বড়।

তাই আমাদের আরোপিত শিক্ষাব্যবস্থাও বিশ্ব-নিয়ন্ত্রক শক্তিদের লক্ষ্য-উদ্দেশ্যই বাস্তবায়িত হচ্ছে। বস্তুত এই শিক্ষাব্যবস্থা একটি বিশাল ভোক্তা শ্রেণিই তৈরি করে যাচ্ছে। সমাজের সর্বস্তরে ভোগবাদ এতই প্রকট হয়ে উঠেছে যে, অসংযমের যুপকাষ্ঠে বলি হয়ে যাচ্ছে সকল নীতি ও নৈতিকতা এবং সকল মানবীয় গুণাবলি। অর্থ-বিত্ত এবং ক্ষমতা ও নারীসঙ্গই এখন সমাজের একটি বিশাল শ্রেণির আরাধ্য হয়ে ওঠেছে। তবে এর চেয়েও ভয়াবহ বিষয় এই যে, প্রচার-প্রচারণার সকল উপকরণ সর্বোপরি গোটা সমাজ-ব্যবস্থা একযোগে এই ধারাকেই উৎসাহিত করছে।

অন্যদিকে নীতি ও নৈতিকতা চর্চার যে ধারাটি ক্ষীণ হলেও স্বকীয় শক্তিতে প্রবহমান তারও উজানে বাঁধ দিয়ে তা সম্পূর্ণভাবে বন্ধ করে দেয়ার সকল চেষ্টা অব্যাহত রয়েছে। মিডিয়া ও প্রচার-মাধ্যমগুলোর সর্বশক্তি নিয়োজিত করা হয়েছে সুনীতি ও সুস্থ জীবন বোধ চর্চার এই ধারাকে নিরুৎসাহিত ও নির্বাপিত করার জন্য। অবজ্ঞা ও অপবাদ এবং মিথ্যারোপ ও মিথ্যাচারের সকল অপকৌশল যেন উৎসর্গ করে দেয়া হয়েছে এই উদ্দেশ্য হাসিলের জন্য। একজন শিশু এই পরিবেশেই চোখ মেলছে এবং এই বিষাক্ত পরিবেশে তার দৈহিক ও মানসিক বৃদ্ধি ঘটছে।

চারপাশের এই যুগল ধারা থেকে তার হাতে খড়ি হচ্ছে ভোগবাদে এবং হিংস্রতায়। সে হয়ে উঠছে একজন হিংস্র ও বুদ্ধিমান ভোগবাদী। এরই কিছু দৃষ্টান্ত যখন সংবাদপত্রে শিরোনাম হয় তখন আমরা উদ্বিগ্ন হই। প্রেমিকের হাতে প্রেমিকার পিতা-মাতার নিহত হওয়ার ঘটনা, কিংবা ‘বন্ধু’র হাতে বান্ধবী ও তার পিতা-মাতার ছুরিকাহত হওয়ার সংবাদ অতি সম্প্রতি পত্রিকায় এলেও এ ধরনের ঘটনা এই প্রথম নয়। এ ধরনের ঘটনায় আমরা মর্মাহত হলেও অবাক নই। তবে আমরা এই ভেবে উদ্বিগ্ন যে, খুব দ্রুত আমরা তা ভুলে যাব। পিছনের দীর্ঘ ইতিহাস বলে; আমরা বড় বিস্মৃতিপ্রবণ জনগোষ্ঠী!



 

Show all comments
  • Md Ibrahim ৩১ জানুয়ারি, ২০২২, ২:৫৯ এএম says : 0
    আমরা সম্ভবত আমাদের নৈতিক বিপর্যয়ের চরম সীমায় অবস্থান করছি; নৈতিক মূল্যবোধের অভাবে দিন দিন সামাজিক অস্থিরতা বাড়ছে। তুচ্ছ ঘটনা বা সামান্য স্বার্থের জন্য কত মানুষকে জীবন পর্যন্ত দিতে হচ্ছে। নৈতিক বা অনৈতিক যেভাবেই হোক, আমরা নিজের স্বার্থ হাসিল করতে মরিয়া।
    Total Reply(0) Reply
  • জাকির হোসেন ৩১ জানুয়ারি, ২০২২, ২:৫৯ এএম says : 0
    দৈনন্দিন জীবনে নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয় দিন দিন বেড়েই চলছে; যার লাগাম না টানলে জাতিকে চরম মাশুল দিতে হতে পারে।
    Total Reply(0) Reply
  • হুসাইন আহমেদ হেলাল ৩১ জানুয়ারি, ২০২২, ২:৫৯ এএম says : 0
    এখনই এ অবস্থা থেকে উত্তরণের যথাযথ পদক্ষেপ না নিলে জাতি হিসেবে আমরা ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে যাব।
    Total Reply(0) Reply
  • তরিকুল ৩১ জানুয়ারি, ২০২২, ৩:০০ এএম says : 0
    যে দেশে দিনের আলোয় জনসম্মুক্ষে একজন স্ত্রীর সামনে তার স্বামীকে হত্যা করা হয়, সে দেশের মানুষের নৈতিকতা কোন পর্যায়ে পৌঁছেছে তা আমরা অনেক আগেই উপলব্ধি করেছি।
    Total Reply(0) Reply
  • মিফতাহুল জান্নাত ৩১ জানুয়ারি, ২০২২, ৩:০০ এএম says : 0
    সম্ভবত প্রাতিষ্ঠানিক শিক্ষাব্যবস্থা ও পারিবারিক শিক্ষাব্যবস্থার গলদের কারণে আমাদের নৈতিকতার আজ এ বিপর্যয় ও মূল্যবোধের চরম অবক্ষয় ঘটেছে।
    Total Reply(0) Reply
  • কাজী আনাস রওসন ৩১ জানুয়ারি, ২০২২, ৩:০০ এএম says : 0
    আমাদের দেশের পিতামাতারা সন্তানকে মেধাবী শিক্ষার্থী হিসেবে গড়ে তোলার জন্য সর্বোচ্চ চেষ্টাটুকু করে থাকেন; কিন্তু সে একজন ভালো মানুষ হিসেবে গড়ে উঠছে কিনা তার চেষ্টা আমরা কতটুকু করি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসলাম

৩ মার্চ, ২০২৩
২ মার্চ, ২০২৩
১ মার্চ, ২০২৩
২৮ ফেব্রুয়ারি, ২০২৩
২৬ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন