Inqilab Logo

বুধবার, ০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

ভিভো’র টপ ৫ স্মার্টফোন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ৬:০৫ পিএম

স্মার্টফোন পছন্দ করতে গিয়ে ক্যামেরা, ব্যাটারি বা ডিজাইন দেখেই থেমে যাচ্ছে না এখনকার তরুণ-তরুণীরা। এখন এক স্মার্টফোনেই চাই অনেককিছু। পছন্দও বদলে যাচ্ছে সময়ের তালে। এ বিষয়গুলো মাথায় রেখেই কাজ করে গ্লোবাল স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। দ্রæত এগিয়ে চলা তারুণ্যের পছন্দকে প্রাধাণ্য দিয়েই গত বছর দারুণ সব স্মার্টফোন এনেছে প্রতিষ্ঠানটি।

বছরব্যাপী দেশের স্মার্টফোন বাজার মাতিয়েছে ভিভোর ভি, ওয়াই এবং এক্স সিরিজ। বিশেষ করে প্রফেশনাল গ্রেড ফটোগ্রাফি, ¯িøক ডিজাইন এবং অসাধারণ পারফরম্যান্সের জন্য নজর কেড়েছে ভিভোর ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলো ।

ফ্ল্যাগশিপ ও বাজেট ফোন মিলে ২০২১ সালে সবচেয়ে বেশি বিক্রি হয়েছে ভিভোর পাঁচটি স্মার্টফোন । এই স্মার্টফোনগুলো নিয়েই আমাদের আজকের আয়োজন:

ভিভো এক্স৬০প্রো: বাংলাদেশের স্মার্টফোন বাজারে ভিভোর এক্স সিরিজের প্রথম ফোন এটি। স্মার্টফোনেও যে শৈল্পিক ছবি তোলা যায় তা প্রমাণ করেছে ভিভো এক্স৬০প্রো । বিশে^র সেরা অপটিক্যাল লেন্স নির্মাতা প্রতিষ্ঠান কার্ল জেইসের লেন্স ব্যবহৃত হয়েছে এই স্মার্টফোনে । ২০২১ সালে স্মার্টফোন ক্যামেরা নিয়ে এটিই ছিলো সবচেয়ে বড় চমক । এর সঙ্গে ছিলো গিম্বল স্ট্যাবিলাইজার ২.০ এবং সুপার নাইট ক্যামেরা ২.০ এর সমন্বয় । স্মার্টফোনটির ১২ গিগাবাইট র‌্যাম এবং ২৫৬ গিগাবাইট রম; এর পারফরম্যান্সকে আরো দূর্দান্ত করেছে।

ভিভো এক্স৭০প্রো ৫জি: ভিভো এক্স৬০প্রো এর গ্রাহক সাড়া পেয়ে একই বছর ভিভো এক্স৭০প্রো ৫জি আনে ভিভো। এই স্মার্টফোনেও কার্ল জেইসের চারটি লেন্স রয়েছে। সাথে ছিলো ৫জি নেটওয়ার্ক। ৫জি নেটওয়ার্কের কারণে দ্রæতগতির ভিডিও স্ট্রিমিং করা যায় এই স্মার্টফোনে । কোয়াড ক্যামেরা হিসেবে ভিভো এক্স৭০প্রো’তে রয়েছে ৫০,১২,১২ এবং ৮ মেগাপিক্সেলের রিয়ার ক্যামেরা সেটআপ । ক্যামেরায় থাকা আলট্রা সেন্সিং গিম্বল ক্যামেরা স্থির ও ¯পষ্ট ছবি তুলতে কাজ করবে। এই প্রিমিয়াম হ্যান্ডসেটটির ডিজাইনেও ব্যবহার করা হয়েছে প্রিমিয়াম সামগ্রী, যাতে স্মার্টফোনটি এলিগেন্ট দেখায়।

ভিভো ভি২১: গত বছর ভিভোর সর্বাধিক বিক্রিত স্মার্টফোনগুলোর মধ্যে আরো একটি স্মার্টফোন ভিভো ভি২১। এই ফ্ল্যাগশিপ স্মার্টফোনটির সেলফি ক্যামেরাই মূল আকর্ষণ। এতে রয়েছে ৪৪ মেগাপিক্সেলের ওআইএস নাইট সেলফি ক্যামেরা সিস্টেম। ওআইএস প্রযুক্তি স্মার্টফোনে রাতের ছবি তুলতে বাধাগুলো দূর করে এবং রাতের শৈল্পিক ছবি তুলতে সহায়তা করে। ভিভো ভি২১ এর অন্যতম আকর্ষণ এর সেলফি স্পটলাইট। সেলফি স্পটলাইট ভিভোর নিজস্ব উদ্ভাবন। সেলফি স্পটলাইট হলো স্মার্টফোনের সামনে সেটআপ করা লাইট, যা সেলফি তোলার সময় আলো বৃদ্ধিতে ব্যবহার করা যায়। শুধু তাই না, সেলফি ছাড়াও সোশ্যাল মিডিয়া ব্যবহার করার সময়ও ব্যবহার করা যাবে সেলফি স্পটলাইট। তাই ভিডিও কলে অন্ধকার বা রাতের পরিবেশ আর বাধা হয়ে দাঁড়াবে না। একই সঙ্গে ভিভো ভি২১ স্মার্টফোনে রয়েছে এআই নাইট পোর্ট্রইেট এবং এআই নাইট অ্যালগরিদম। হালকা ওজনের স্মার্টফোনটির ওপর এন্টি গেøয়ার সেটিন ডিজাইন ভি২১কে প্রিমিয়াম লুক দিয়েছে।

ভিভো ওয়াই২১: ভিভোর ওয়াই সিরিজের বাজেট স্মার্টফোনগুলোর মধ্যে সেরা ওয়াই২১। ক্যামেরা ও ডিজাইনের পাশাপাশি ভিভো ওয়াই২১ এর প্রধান আকর্ষণ এর ব্যাটারি প্রযুক্তি। এতে রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। তবে এর মূল আকর্ষণ অন্য জায়গায়। একটি ওটিজি ক্যাবল দিয়ে পাওয়ার ব্যাংকের মতো ব্যবহার করা যাবে ওয়াই২১। এই ক্যাবল দিয়ে ভিভো ওয়াই২১ অন্য ডিভাইস থেকে চার্জ দিতে ও নিতে পারবে; এমনকি চার্জ করা যাবে বøুটুথের মতো ডিভাইসও। একই সঙ্গে এতে রয়েছে ভিভো এনার্জি গার্ডিয়ান প্রযুক্তি। এই প্রযুক্তি স্মার্টফোনের চার্জ শতভাগ হয়ে গেলে নিজে নিজেই চার্জ নেয়া বন্ধ করে দেয়। ফ্ল্যাগশিপ মানের এই প্রযুক্তি বাজেট স্মার্টফোনে বিরল।

ভিভো ওয়াই১২এস: বাংলাদেশে ভিভো’র বাজেট সিরিজের গ্রাহকের সংখ্যা অনেক। অল্প দামে দারুণ ফিচার পেতে বহু গ্রাহক ঝুঁকছেন ভিভোর ওয়াই সিরিজের প্রতি। এই দায়বদ্ধতা থেকেই ভিভো বাংলাদেশের বাজারে এনেছিলো ওয়াই১২এস। এতে রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার ব্যাটারি। রয়েছে আলট্রা সুইফট সাইড মাউন্টেড ফিঙ্গারপ্রিন্ট প্রযুক্তি। একইসঙ্গে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন ডুয়াল সেলফি ক্যামেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভিভো

৩১ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ