Inqilab Logo

রোববার, ২৬ জুন ২০২২, ১২ আষাঢ় ১৪২৯, ২৫ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

করোনাবিধি না মেনে জন্মদিনের পার্টি, পদত্যাগ করলেন হংকংয়ের স্বরাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ জানুয়ারি, ২০২২, ৭:৪৫ পিএম

হংকংয়ে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের বিরুদ্ধে লড়াইয়ে জনসমাগম এড়িয়ে চলতে জনগণের প্রতি সরকার আহ্বান জানানোর মাত্র তিনদিন পর এক ডজনের বেশি সরকারি কর্মকর্তা এবং আইনপ্রণেতার সঙ্গে জন্মদিনের পার্টিতে অংশগ্রহণ করায় চীনের বিশেষ স্বায়ত্তশাসিত এই অঞ্চলের একজন মন্ত্রী পদত্যাগ করেছেন।

আজ সোমবার তিনি হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে ফরাসি বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে জানানো হয়েছে।
পদত্যাগের ঘোষণা দিয়ে হংকংয়ের স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসপার সুই এক বিবৃতি দিয়েছেন। এতে বলেছেন, ‘আমি আজ হংকংয়ের প্রধান নির্বাহীর কাছে পদত্যাগপত্র জমা দিয়েছি এবং আজই এই পদ ছেড়ে দেওয়ার কথা জানিয়েছে।

তিনি বলেন, প্রধান কর্মকর্তাদের একজন হয়ে মহামারি-বিরোধী লড়াইয়ে নেতৃত্ব দিয়েছি। তবে আমি সাম্প্রতিক প্রাদুর্ভাবের সময় সর্বোত্তম উদাহরণ তৈরি করতে পারি নাই।
হংকংকে বদলে দেওয়া চীনের আরোপিত জাতীয় নিরাপত্তা আইনের বিরোধিতায় গণতন্ত্রপন্থীদের তীব্র প্রতিবাদ-আন্দোলন এবং ভিন্ন মতাবলম্বীদের অবিরাম দমন-পীড়ন ঘিরে এই নগরীর প্রশাসনিক প্রধান নির্বাহী ক্যারি লামের প্রশাসনের জন্য সুইয়ের পদত্যাগ এক ধাক্কা।
গত ৩ জানুয়ারি হংকংয়ের একটি রেস্তোরাঁয় চীনের শীর্ষ আইনপ্রণয়নকারী কমিটির সদস্য উইটম্যান হাংয়ের জন্মদিনের পার্টি আয়োজন করা হয়। সেই পার্টিতে হংকংয়ের সরকারি শীর্ষ কয়েক ডজন কর্মকর্তা এবং আইনপ্রণেতা অংশ নিয়েছিলেন; যা হংকংয়ের প্রধান নির্বাহী ক্যারি লামের প্রশাসনের নেওয়া বেইজিংয়ের মতো জিরো-কোভিড নীতির জন্য বিব্রতকর পরিস্থিতি তৈরি করেছে।

পার্টিতে অংশ নেওয়া এক ব্যক্তির করোনা সংক্রমণ শনাক্ত হওয়ার পর কন্টাক্ট ট্রেসিংয়ের মাধ্যমে পার্টিতে যোগ দেওয়া অতিথিদের তালিকা পায় হংকংয়ের স্বাস্থ্য কর্তৃপক্ষ। সেখানে দেখা যায়, ২০০ জনের বেশি অতিথি ছিলেন।
যাদের মধ্যে হংকং পুলিশের প্রধান, অভিবাসন বিভাগের প্রধান এবং দুর্নীতি দমন কমিশনের প্রধানও ছিলেন। এছাড়া চীনের বিশেষ স্বায়ত্তশাসিত এই অঞ্চলের প্রায় ২০ জন আইনপ্রণেতাও ওই পার্টিতে অংশ নেন।

যদিও হংকংয়ের কঠোর সামাজিক দূরত্ব বিধি পালনের কড়াকড়ির সময়ে ওই পার্টির আয়োজন বেআইনি ছিল না। কিন্তু পার্টির মাত্র তিন দিন আগে নগরীর প্রধান স্বাস্থ্য কর্মকর্তা জনগণকে বড় ধরনের জনসমাবেশ এড়িয়ে চলার ব্যাপারে সতর্ক করে দিয়েছিলেন।
ক্যারি লাম বলেছেন, কর্মকর্তারা দৃষ্টান্ত তৈরি করতে ব্যর্থ হয়েছেন। জন্মদিনের পার্টি আয়োজনের ওই ঘটনায় তদন্তের নির্দেশ দিয়েছেন তিনি। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হংকং


আরও
আরও পড়ুন