Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ মার্চ ২০১৯, ০৬ চৈত্র ১৪২৫, ১২ রজব ১৪৪০ হিজরী।

অবশেষে পতন থেমেছে শেয়ারবাজারে

প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : টানা পাঁচ দিন উভয় শেয়ারবাজারে পতনের পর ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক সামান্য বেড়ে শেষ হয়েছে লেনদেন। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ৬৮ পয়েন্ট এবং সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ২ দশমিক ৯৫ পয়েন্ট বেড়েছে। এছাড়া উভয় শেয়ারবাজারে মোট লেনদেন হয়েছে ৪০৩ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর আগের দিবসে লেনদেন হয়েছিল ৪১৩ কোটি ৪৫ লাখ টাকা। গতকাল ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
ডিএসইতে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৩৭৬ কোটি ৯৬ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ৩৮৯ কোটি টাকা। সুতরাং এক কার্যদিবসের ব্যবধানে ডিএসইতে লেনদেন কমেছে ১২ কোটি ৪ লাখ টাকা। ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৫৯৬ পয়েন্টে, ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ দশমিক ৫৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০২ পয়েন্টে এবং ২ দশমিক ৪০ পয়েন্ট কমে ডিএসই-৩০ সূচক দাঁড়িয়ে ১ হাজার ৭৩১ পয়েন্টে অবস্থান করছে।
ডিএসইতে লেনদেন হওয়া ৩২৪টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১২১টির, কমেছে ১৫১টির এবং কোনো পরিবর্তন হয়নি ৫২টি কোম্পানির শেয়ারদর। এছাড়া টাকার অঙ্কে এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ কাশেম ড্রাইসেল, ডোরিন পাওয়ার, মবিল যমুনা, বাংলাদেশ বিল্ডিং সিস্টেম, ফরচুনা সু, কনফিডেন্স সিমেন্ট, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, আরগন ডেনিমস, মিথুন নিটিং এবং কেডিএস অ্যাক্সেসরিজ। অন্যদিকে সিএসইতে মোট শেয়ার লেনদেনের পরিমাণ ২৬ কোটি ৫৪ লাখ টাকা। গত সোমবার লেনদেন হয়েছিল ২৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার। সুতরাং সিএসইতে গত কার্যদিবসের চেয়ে শেয়ার লেনদেন বেড়েছে ২ কোটি ৯ লাখ টাকার বেশি।
সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স ২ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬০৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩ দশমিক ৬৭ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ১৫০ পয়েন্টে, সিএসই-৫০ সূচক ১ দশমিক ১৭ পয়েন্ট কমে ১ হাজার ৫২ পয়েন্টে এবং সিএসই-৩০ সূচক ৭ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৭৫৬ পয়েন্টে অবস্থান করছে।
এদিন সিএসইতে লেনদেন হওয়া ২৩৭টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৯৫টির, কমেছে ১০৯টির এবং কোনো পরিবর্তন হয়নি ৩৩টি কোম্পানির শেয়ারদর।
টাকার অঙ্কে সিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানি হলোÑ এক্সিম ব্যাংক, ফরচুনা সু, বিএসআরএম লিমিটেড, স্কয়ার ফার্মা, কেডিএস অ্যাক্সেসরিজ, বিকন ফার্মা, অ্যাকমি ল্যাবরেটরিজ, পেনিনসুলা হোটেল, রহিমা ফুড এবং ডোরিন পাওয়ার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ