Inqilab Logo

মঙ্গলবার, ১৬ আগস্ট ২০২২, ০১ ভাদ্র ১৪২৯, ১৭ মুহাররম ১৪৪৪
শিরোনাম

জাতিসংঘে যুক্তরাষ্ট্র-রাশিয়ার উত্তপ্ত বাক্যবিনিময়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ৯:১৮ এএম

জাতিসংঘের বৈঠকে ইউক্রেন নিয়ে রাশিয়া-যুক্তরাষ্ট্র উত্তপ্ত বাক্য বিনিময় করেছে।

আল জাজিরার খবরে বলা হয়েছে, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের অধিবেশনে রাশিয়া পশ্চিমাদের প্রতি উত্তেজনা বাড়াচ্ছে অভিযোগ তুলে বলেছে, ইউক্রেনে তারা ‘খাটি নাৎসি’-কে ক্ষমতায় বসিয়েছে।

জাতিসংঘে রাশিয়ান দূতের এমন কথার জবাবে পাল্টা কথার বান ছোড়েন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত লিন্ডা থমাস গ্রিনফিল্ড। তিনি বলেন, ইউরোপ সীমান্তে লাখের বেশি সেনা জড়ো করেছে রাশিয়া যেটা কয়েক দশকের মধ্যে সর্বোচ্চ। এছাড়া রাশিয়ার সাইবার হামলা বৃদ্ধি এবং অপপ্রচারের কথাও তুলে ধরেন তিনি।

লিন্ডা থমাস গ্রিনফিল্ড বলেন, যথাযথ কারণ ছাড়াই ইউক্রেন এবং পশ্চিমা দেশে হামলার ছক তৈরি করছে। রাশিয়াকে তিন অগ্রাসী শক্তি হিসেবে উল্লেখ করেন।

ন্যাটোর সদস্য হতে জোর তৎপরতা চালিয়ে যাচ্ছে কিয়েভ। তবে এ নিয়ে আপত্তি রয়েছে মস্কোর। কোনোভাবেই প্রতিবেশী দেশটিকে ন্যাটোর অংশ হতে দিতে চায় না তারা।

ইউক্রেন ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈঠকে রাশিয়া দাবি জানায়, ইউক্রেনকে ন্যাটোর সদস্য করা যাবে না। এছাড়া উত্তেজনা কমাতে মার্কিন সরকারের কাছে প্রতিশ্রুতি চেয়েছে ক্রেমলিন।

তবে তা নাকচ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। সব মিলিয়ে ইউরোপের এ অঞ্চলে যুদ্ধ শুরুর আশঙ্কা দেখছেন সামরিক বিশ্লেষকেরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ