Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গাজীপুরে শ্রমিক লাঞ্ছিতের প্রতিবাদে বিক্ষোভ

টিয়ারশেল গুলি নিক্ষেপ, সংঘর্ষে পুলিশসহ আহত ১৫

গাজীপুর জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১ ফেব্রুয়ারি, ২০২২, ৬:০৮ পিএম

গাজীপুর সিটি করপোরেশনের টঙ্গীর বিসিক এলাকায় টিভলি অ্যাপারেলস লিঃ-এ মহিলা শ্রমিক লাঞ্ছিতের প্রতিবাদে বিক্ষোভ করেছে সহকর্মীরা। মঙ্গলবার বিসিকের পানিট্যাংকি এলাকায় কারখানার মূল ফটকের সামনে সকাল ৮টা থেকে শ্রমিকরা বিক্ষোভ করতে থাকলে পুলিশ বাধা দিলে ১০টা পর্যন্ত কয়েক দফায় সংঘর্ষের ঘটনা ঘটে। এ ঘটনায় অন্তর ১০জন শ্রমিকসহ পুলিশের পাঁচ সদস্য আহত হয়েছে। পরে উদ্ভুত পরিস্থিতিতে ৩টি পোশাক কারখানা ছুটি ঘোষণা করে কতৃপক্ষ।

বিক্ষুব্ধ শ্রমিক, প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, গত ২৯ শনিবার জানুয়ারি টিভলি অ্যাপারেলস লিঃ-এর ফিনিশিং সেকশনের ফিনিশিং সহকারি রিপা আক্তারকে লাঞ্ছিত করে কারখানার পঞ্চম তলার উৎপাদন ব্যবস্থাপক লুৎফর রহমান। পরে রিপাকে কারখানা থেকে বের করে দেওয়ার হুমকি দেয় হয়। বিষয়টি কারখানার অন্য শ্রমিকদের মধ্যে জানাজানি হলে ওইদিনই বিচারের দাবিতে শ্রমিকরা উৎপাদন কাজ বন্ধ করে কর্মবিরতি পালন করে ১২টি দাবীতে মালিক পক্ষের নিকট একটি দাবিনামা উপস্থাপন করেন। সোমবার শ্রমিকরা উৎপাদন কাজে যোগ না দিয়ে বাসায় চলে যায়। পরে মালিক কর্তৃপক্ষ মঙ্গলবার সকাল থেকে (নো ওয়ার্ক, নো-পে) অনির্দিষ্টকালের জন্য কারখানাটি বন্ধ ঘোষণার নোটিশ কারখানার মূল ফটকে টাঙ্গিয়ে দেয়। কারখানার সামনে বন্ধের নোটিশ দেখে শ্রমিকরা বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে তারা আশপাশের রেডিসন গার্মেন্টস লিমিটেড কারখানা এবং পেট্রিয়ট ইকো লিমিটেড কারখানায় ইটপাটকেল নিক্ষেপ করে ভাংচুর চালিয়ে শ্রমিকদের আন্দোলনে যোগ দিতে বলে। এসময় পুলিশ বাঁধা দিলে বিক্ষুব্ধ শ্রমিকরা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ শুরু করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গ্যাসগান ও শর্টগানের গুলি নিক্ষেপ করে বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। পরে শ্রমিকরা সুমি অ্যাপারেলস লিমিটেড, আর.বি.এস আর ফ্যাশন লিমিটেড এবং বিসিক ফকির মার্কেটে জড়ো হয়ে পুলিশের উপর ত্রিমুখী হামলা চালায়। পরে পুলিশ ৩০ রাউন্ড শর্টগানের গুলি, ১০ রাউন্ড সাউন্ড গ্রেনেড ও ৬ রাউন্ড টিয়ারশেল নিক্ষেপ করে বিক্ষুব্ধ শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। উদ্ভুত পরিস্থিতিতে শ্রমিকদের দাবির প্রেক্ষিতে মালিকপক্ষ, সুমি অ্যাপারেলস লিমিটেড, আর বি এস আর ফ্যাশন লিমিটেড ও রেডিসন অ্যাপারেলস লিমিটেড কারখানা ছুটি ঘোষণা করে।

টিভোলি অ্যাপারেলস লিমিট কর্তৃপক্ষ এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানায়, ২৯ জানুয়ারী থেকে শ্রমিক আন্দোলন করে আসছেন। এমত অবস্থায় টিভোলি কর্তৃপক্ষ তাদের বেশকিছু দাবি-দাওয়া মেনে নিয়েছিল। কিন্তু তবুও শ্রমিকরা সন্তুষ্ট হয়নি। বিক্ষুব্ধ শ্রমিকরা কারখানার কর্মকর্তা-কর্মচারীদের মারধর করে ফ্যাক্টরী থেকে বের করে দেন। এতে তিনদিনের কর্মবিরতিতে কারখানার এক লক্ষ আশি হাজার ডলার ক্ষতি হয়। সার্বিক অবস্থা বিবেচনা করে অনির্দিষ্ট কালের জন্য কারখানা বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

টিভলী অ্যাপারেলস লিমিটেড-এর ম্যানেজিং ডিরেকটর মোশারফ হোসেন বলেন, শ্রমিকদের সাথে অসদাচরণের অভিযোগে ঘটনার দিনই উৎপাদন ব্যবস্থাপককে অপসারণ করা হয়েছে। কিন্তু শ্রমিকরা তা সত্তে¡ও কিছু অযৌক্তিক দাবি পেশ করেন যা শ্রম আইনের পরিপন্থি।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার (অপরাধ দক্ষিন) মোহাম্মদ ইলতুৎমিশ জানান, টিভলি অ্যাপারেলসের শ্রমিকরা উত্তেজিত হয়ে অন্যান্য কারখানাগুলোতে হামলা চালিয়ে ভাংচুর চালায়। এতে পুলিশ বাঁধা দিলে পুলিশের ওপরও ইটপাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শিল্প পুলিশ ও মেট্রোপলিটন পুলিশ টিয়ারসেল ও সাউন্ড গ্রেনেড ছুঁড়েছে। এ ঘটনায় পুলিশের পাঁচ সদস্য আহত হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। কারখানাটিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাজীপুর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ