Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যাংকারদের সর্বনিম্ন বেতন কাঠামোতে সংশোধনী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৮ এএম

বেসরকারি ব্যাংকগুলোর নূন্যতম বেতন কাঠামোর নির্দেশনায় সংশোধনী এনেছে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া আগের কিছু শর্ত আংশিক শিথিল করা হয়েছে। গত মঙ্গলবার ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ নতুন করে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে। নতুন নির্দেশনায় শুধু জেনারেল সাইডের কর্মকর্তাদের নূন্যতম বেতন ৩৯ হাজার টাকা দিতে হবে। এছাড়া ক্যাশ সাইডের কর্মকর্তাদের ৩৬ হাজার টাকা দিতে হবে। পাশাপাশি এই নির্দেশনা বাস্তবায়নের ক্ষেত্রেও সময় বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
নতুন নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষানবিশকালে জেনারেল সাইডের কর্মকর্তাদের ২৮ হাজার এবং ক্যাশ সাইডে ২৬ হাজার টাকা নির্ধারণ করতে হবে। এ হারে বেতন-ভাতা দেওয়ার ক্ষেত্রে ২০১৩ সালে লাইসেন্স পাওয়া এবং তার পরে স্থাপিত ব্যাংক, বাংলাদেশ কমার্স ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংককে মূল বেতন ২০২২ সালের এপ্রিল থেকে কার্যকর করতে হবে। আর ভাতা অংশ ২০২৩ সালের এপ্রিল থেকে কার্যকর করলে চলবে। তবে ব্যাংক চাইলে চলতি বছরের এপ্রিল থেকে পুরো বেতন-ভাতা দিতে পারবে। বেসরকারি খাতের অন্যান্য ব্যাংকের বেতন-ভাতা আগামী এপ্রিল থেকে কার্যকর করতে হবে। পাশাপাশি নতুনভাবে নির্ধারিত বেতন-ভাতা কার্যকরের পর একই পদে আগে থেকে কর্মরতদের আনুপাতিক হারে বেতন বাড়াতে হবে। এতে আরও বলা হয়েছে, বার্তা বাহক, পরিচ্ছন্নতাকর্মী, নিরাপত্তাকর্মী ও অফিস সহায়কের পদে নিয়মিত বা চুক্তিভিত্তিক বা দৈনিক ভিত্তিতে নিয়োগ করা কর্মচারীদের বেতন-ভাতা নির্ধারণের ক্ষেত্রে সব বিভাগীয় শহরসহ নারায়ণগঞ্জ ও গাজীপুর এলাকায় কর্মরত কর্মচারীদের জন্য নূন্যতম বেতন-ভাতা আগে নির্ধারিত ২৪ হাজার টাকা অপরিবর্তিত থাকবে। অন্যান্য জেলা শহরে এসব পদে কর্মরতদের নূন্যতম বেতন-ভাতা হবে ২১ হাজার টাকা। অন্যান্য উপজেলা বা এলাকায় কর্মরতদের ১৮ হাজার টাকা।
এ ক্ষেত্রেও নতুন ব্যাংক ও বাংলাদেশ কমার্স ব্যাংক এবং আইসিবি ইসলামিক ব্যাংক বর্তমান বেতন-ভাতার সঙ্গে যে পার্থক্য হবে তার নূন্যতম ৫০ শতাংশ আগামী এপ্রিল থেকে দিতে হবে। বাকি ৫০ শতাংশ ২০২৩ সালের এপ্রিল থেকে দিলেও চলবে। তবে কোনো ব্যাংক চাইলে পুরো বেতন আগামী এপ্রিল থেকেই দিতে পারবে। আউটসোর্সিং নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানির সঙ্গে আলোচনা করে সামঞ্জস্য রেখে নির্ধারণ করতে হবে। এর আগে, গত ২০ জানুয়ারি কেন্দ্রীয় ব্যাংকের জারি করা সার্কুলারের মাধ্যমে বাণিজ্যিক ব্যাংকগুলোর এন্ট্রি লেবেলে নিয়োগ করা কর্মীদের বেতন কাঠামো নির্ধারণ করে দেয়। নতুন বেতন কাঠামো আগামী মার্চ থেকে বাস্তবায়ন করার কথা ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্যাংকারদের সর্বনিম্ন বেতন কাঠামোতে সংশোধনী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ