Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

দক্ষিণ কোরিয়ার দশে দশ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০০ এএম

প্রস্তুত মঞ্চে সম্ভাবনাকে পূর্ণতা দিতে কোনো ভুল করেনি দক্ষিণ কোরিয়া। সিরিয়াকে হারিয়ে কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করেছে ২০০২ আসরের সেমি-ফাইনালিস্ট দলটি। গতপরশু রাতে সিরিয়ার মাঠে বাছাইপর্বে ‘এ’ গ্রুপের ম্যাচে ২-০ গোলে জিতেছে পাওলো বেন্তোর দল। ম্যাচের দুটি গোলই হয় দ্বিতীয়ার্ধে। কিম জিন-সুর গোলে সফরকারীরা এগিয়ে যাওয়ার পর চাং-হুনের লক্ষ্যভেদে জয় নিয়ে মাঠ ছাড়ে দক্ষিণ কোরিয়া। এই নিয়ে টানা দশমবারের মতো বিশ্বকাপের মূল পর্বে জায়গা করে নিল দেশটি। বিশ্ব মঞ্চে তাদের সেরা সাফল্য ২০০২ আসরে; জাপানের সঙ্গে সেবারের যৌথ আয়োজনের প্রতিযোগিতায় তারা চতুর্থ হয়েছিল।

এবারের বাছাই পেরিয়ে এশিয়ার দ্বিতীয় দল হিসেবে মূল পর্বে উঠল দক্ষিণ কোরিয়া। গত বৃহস্পতিবার এই অঞ্চল থেকে প্রথম হিসেবে বিশ্বকাপের টিকেট কাটে ইরান। দিনের আরেক ম্যাচে সংযুক্ত আরব আমিরাতকে ১-০ গোলে হারানো ইরান আট ম্যাচে ৭ জয় ও ১ ড্রয়ে ২২ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে। ৬ জয় ও ২ ড্রয়ে ২০ পয়েন্ট নিয়ে দুইয়ে দক্ষিণ কোরিয়া। সমান ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে সংযুক্ত আরব আমিরাত। আরেক ম্যাচে লেবানন ও ইরাক ১-১ ড্র করায় দুই দলেরই তৃতীয় হওয়ার সম্ভাবনা আরেকটু ফিকে হয়েছে। লেবানন ৬ পয়েন্ট নিয়ে চতুর্থ ও ইরাক ৫ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে।
এদিকে, দারুণ জমে উঠেছে ‘বি’ গ্রুপের লড়াই। এদিনের প্রথম ম্যাচেই সউদী আরবকে ২-০ গোলে হারিয়েছে জাপান। এতে দুই দলের মাঝে এখন ব্যবধান ১ পয়েন্ট। আট ম্যাচে ৬ জয় ও ১ ড্রয়ে ১৯ পয়েন্ট নিয়ে শীর্ষে সউদী। ৬ জয়ে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে জাপান। ওমানের মাঠে ২-২ ড্র করা অস্ট্রেলিয়া সমান ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। পয়েন্ট টেবিলের প্রথম তিন দলেরই সরাসরি বিশ্বকাপে জায়গা পাকা করার সুযোগ আছে। কেননা, এশিয়া অঞ্চলের বাছাইয়ে দুই গ্রুপের শীর্ষ দুটি করে দল সরাসরি বিশ্বকাপে খেলবে। তৃতীয় হওয়া দুই দল নিজেদের মধ্যে খেলার পর বিজয়ী দল আরেকটি প্লে-অফে লড়বে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পঞ্চম দলের সঙ্গে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ কোরিয়ার দশে দশ

৩ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন