Inqilab Logo

ঢাকা, বুধবার, ২৬ সেপ্টেম্বর ২০১৮, ১১ আশ্বিন ১৪২৫, ১৫ মুহাররাম ১৪৪০ হিজরী‌

মোহাম্মদপুরের দুই প্রতিষ্ঠানকে ১৮ লাখ টাকা জরিমানা

প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : র‌্যাব-২ এর ভ্রাম্যমাণ আদালত নকল ও অনুমোদনহীন রোগ নির্ণয়ের রাসায়নিক উপাদান আমদানি ও বিক্রির দায়ে রাজধানীর মোহাম্মদপুরে দুটি প্রতিষ্ঠানকে ১৮ লাখ টাকা জরিমানা করেছে। গতকাল মঙ্গলবার র‌্যাব সদর দপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সরওয়ার আলমের নেতৃত্বে দুপুর থেকে বিকেল পর্যন্ত এ অভিযান চালানো হয়। এ অভিযানে বিপুল পরিমাণ মানহীন, নকল ও মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট জব্দ করা হয়।
র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সম্প্রতি কিছু অসাধু ব্যবসায়ী অতি মুনাফা লাভের আশায় ডায়াগনস্টিক সেন্টারগুলোতে বিভিন্ন রোগনির্ণয়ের জন্য নিম্নমানের নকল রি-এজেন্ট সরবরাহ করছে। এসব মানহীন ও মেয়াদোত্তীর্ণ রি-এজেন্ট ব্যবহার করে সঠিক চিকিৎসা না হওয়ায় অনেকে অকালে প্রাণ হারাচ্ছে। এ ধরনের অবৈধ ব্যবসায়ীদের কার্যকলাপ বন্ধ করতে র‌্যাব-২ একটি বিশেষ দল গঠন করে গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রেখেছে।
এরই ধারাবাহিকতায় গতকাল মঙ্গলবার মোহাম্মদপুরের শ্যামলীতে লাইফ টেক নামের একটি প্রতিষ্ঠানে অভিযান চালিয়ে চীন থেকে অবৈধভাবে আমদানি করা বিভিন্ন ডায়াগনস্টিক টেস্টের জন্য ব্যবহৃত রি-এজেন্ট পাওয়া যায়। এসব রি-এজেন্টের গায়ে উৎপাদনকারী প্রতিষ্ঠান বা দেশ, উৎপাদনের তারিখ ও মেয়াদ উত্তীর্ণের তারিখ উল্লেখ নেই। প্রতিষ্ঠানটির ঔষধ প্রশাসন অধিদপ্তরের লাইসেন্সও নেই। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির মালিক মো. আসাদুজ্জামানকে (৪২) আটক করা হয়। তাঁর স্বীকারোক্তির ভিত্তিতে ১০ লাখ টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদ- দেয়া হয়।
এ ছাড়া একই এলাকায় ভিউ টেক প্রতিষ্ঠানে নিম্নমানের রি-এজেন্ট আমদানি ও ফ্রিজে নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ না করায় প্রতিষ্ঠানটির মালিক মো. মোবারক হোসেনকে (৪৭) আটক করা হয়। এ সময় তাঁর স্বীকারোক্তির ভিত্তিতে আট লাখ টাকা অর্থদ- অনাদায়ে দুই মাস ১৫ দিনের বিনাশ্রম কারাদ- দেন আদালত।
অভিযানকালে আরও উপস্থিত ছিলেন র‌্যাব-২ এর উপপরিচালক মো. মাহবুব আলম, অতিরিক্ত পুলিশ সুপার মো. মিজানুর রহমান, স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক মো. শাহজাহান ও ওষুধ প্রশাসন অধিদপ্তরের ড্রাগ সুপার মো. রাজিবুল হাবিব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।