Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

গুগলে চাকরি পেলেন সিলেটের মেধাবী তরুণ আদনান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২২, ৩:৩২ পিএম

বিশ্ববিখ্যাত বহুজাতিক কোম্পানি গুগলে চাকরি পেয়েছেন সিলেটের নাফিউল আদনান চৌধুরী। গুগলের ইউরোপিয়ান হেডকোয়ার্টার আয়ারল্যান্ডের ডাবলিন কার্যালয়ে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করবেন তিনি। সিলেটের বেসরকারি বিশ্ববিদ্যালয় মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে স্নাতক ডিগ্রি লাভ করেছিলেন আদনান। মেট্রোপলিটন ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের ৩৫তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন তিনি। তার অসাধারণ এই সাফল্যের জন্য আদনানকে অভিনন্দন জানিয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, ভাইস চেয়ারম্যান তানভীর এমও রহমান চৌধুরী, উপাচার্য অধ্যাপক ড. মো. সালেহ উদ্দিন ও উপ-উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেন। এক অভিনন্দন বার্তায় তাঁরা বলেন, ‘ বিশ্বখ্যাত গুগলে চাকরির সুযোগ পেয়ে মেট্রোপলিটন ইউনিভার্সিটিকে গর্বিত করেছেন। তার জন্য আমাদের অশেষ শুভকামনা।’

সিলেটের ওসমানীনগর উপজেলার মোতিয়ারগাঁওয়ের মো. সামছুল হক চৌধুরী ও মুসলিমা বেগমের বড় পূত্র নাফিউল আদনান চৌধুরী। স্নাতক ডিগ্রি অর্জন করে ইনোসিস সলিউশন্স নামের একটি প্রতিষ্ঠানে সফটওয়্যার ইঞ্জিনিয়ারি হিসেবে কাজ করছিলেন আদনান। এই প্রতিষ্ঠান আমেরিকা ও কানাডার ব্যবসা প্রতিষ্ঠানগুলোর জন্য সফটওয়্যার তৈরিসহ আইটি সেবা দিয়ে থাকে। সম্প্রতি গুগল থেকে চাকরির সাক্ষাৎকারের ডাক পান তিনি। সাক্ষাৎকার শেষে গত সোমবার (৩১ জানুয়ারি) পেয়েছেন নিয়োগপত্র। প্রয়োজনীয় প্রক্রিয়া শেষ করে শিগগিরই গলের ইউরোপিয়ান হেডকোয়ার্টারে যোগ দেবেন আদনান। মেট্রোপলিটন ইউনিভার্সিটির সিএসই বিভাগের শিক্ষকরা জানান, আদনান অত্যন্ত মেধাবী শিক্ষার্থী। তিনি মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে অধ্যয়নকালে বিভিন্ন দলীয় প্রতিযোগিতায় অংশ নিয়ে কৃতিত্ব দেখান। অনলাইনে বিভিন্ন প্ল্যাটফর্মে তিনি দুই হাজারেরও অধিক প্রোগ্রামিং সমস্যা সমাধান করেছেন। জুনিয়র শিক্ষার্থীদের প্রোগ্রামিং শেখানোর জন্য নিয়মিত বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা এবং প্রশিক্ষণ পরিচালনা করেছেন তিনি। তার এসব কাজে সিএসই বিভাগের কয়েকশ’ শিক্ষার্থী উপকৃত হন। শাহজালাল জামেয়া ইসলামিয়া ফাজিল মাদ্রাসা থেকে দাখিল এবং এমসি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ২০১৫ সালে তিনি উচ্চশিক্ষার জন্য ভর্তি হন সিলেটের বেসরকারি প্রতিষ্ঠান মেট্রোপলিটন বিশ^বিদ্যালয়ে। ২০১৯ সালে কৃতিত্বের সাথে বিএসসি (ইঞ্জিনিয়ারিং) ইন সিএসই ডিগ্রি লাভ করেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ